Apan Desh | আপন দেশ

গোল্ডেন ভিসা চালু হলো ওমানেও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪০, ১৩ ডিসেম্বর ২০২২

গোল্ডেন ভিসা চালু হলো ওমানেও

ফাইল ছবি

সংযুক্ত আরব আমিরাতের মতো ওমানও গোল্ডেন ভিসা চালু করেছে। এরইমধ্যে অসংখ্য প্রবাসী বাংলাদেশি মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ এ দেশটির গোল্ডেন ভিসা হাতে পেয়েছেন।

কোনো কোনো প্রবাসী ব্যবসায়ী আবার সংযুক্ত আরব আমিরাত এবং ওমান- দুই দেশেরই গোল্ডেন ভিসা নিয়েছেন।

বিত্তবান বিদেশিদের আকৃষ্ট করে জ্ঞান-বিজ্ঞান, বিনোদনে সমৃদ্ধ করতে ২০১৯ সালে গোল্ডেন ভিসা চালু করে সংযুক্ত আরব আমিরাত। এর সুফলও পেয়েছে দেশটি।  

আরব আমিরাতের এ ফর্মূলায় কয়েকমাস আগে একই ধরনের ভিসা চালু করেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমান। এই সুযোগ কাজে লাগাচ্ছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। 

অনেকে আবার সংযুক্ত আরব আমিরাত এবং ওমান দুই দেশেরই গোল্ডেন ভিসা পেয়েছেন। তারা গোল্ডেন ভিসার সুবিধা নিয়ে দু'দেশেই বাণিজ্য সম্প্রসারণ করেছেন। গোল্ডেন ভিসাধারীদের অনেকে স্থায়ীভাবে জায়গা জমি কিনে দীর্ঘদিন বসবাসের ব্যবস্থাও করেছেন দেশ দুটিতে। 

করোনা পরবর্তী সময়ে দুবাই এক্সপো ও বিশ্বকাপ ঘিরে সারা বিশ্বের মানুষের নজর এখন মধ্যপ্রাচ্যে। এই সুযোগে সৌদি আরব, কুয়েত, কাতার, বাহরাইন এবং ওমানের ভিসা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। সংযুক্ত আরব আমিরাত এবং ওমানের মতো দীর্ঘমেয়াদি ভিসার প্রচলন মধ্যপ্রাচ্যের বাকি দেশগুলোতেও আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়