Apan Desh | আপন দেশ

কুয়েত প্রবাসীরা পেল সুখবর

নিজস্ব প্রদিবেদক

প্রকাশিত: ১৯:৪৮, ১৯ মার্চ ২০২৩

আপডেট: ২০:০১, ১৯ মার্চ ২০২৩

কুয়েত প্রবাসীরা পেল সুখবর

ফাইল ছবি

অপশেষে সুখবর পেল কুয়েত প্রবাসীরা। তারা ই-পাসপোর্ট পেতে যাচ্ছেন। ইতোমধ্যে এ প্রকল্পের যন্ত্রপাতি কুয়েতে বাংলাদেশ দূতাবাসে পৌঁছেছে। প্রকল্পটি বাস্তবায়নে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের ছয় সদস্যের একটি প্রতিনিধি দল গত শনিবার কুয়েতে পৌঁছান। আগামী বুধবার থেকে উদ্বোধন হবে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম।

রোববার (১৯মার্চ) কুয়েতে বাংলাদেশ মিনিস্টার (শ্রম) এবং চার্জ দ্যা এ্যাফেয়ার্স মোহাম্মদ আবুল হোসেন জানান, কুয়েত প্রবাসীরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছে ১০ বছর মেয়াদী ই-পাসপোর্টের। ই-পাসপোর্টে ৫ বছর মেয়াদী এবং ১০ বছর মেয়াদী দুইটাই থাকবে। পৃথক আলাদা নির্ধারিত ফি প্রদান করে ইচ্ছামাফিক পাসপোর্ট করতে পারবেন কুয়েত প্রবাসীরা। পাশাপাশি থাকবে এমআরপি পাসপোর্ট।

১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট হচ্ছে খবরটা শুনে কুয়েত প্রবাসী সাখাওয়াত আলী বলেন, আমাদের কুয়েত প্রবাসীদের জন্য খুবই আনন্দের। কুয়েতের নিয়মানুযায়ী ভিসা লাগাতে হলে পাসপোর্টের মেয়াদ কমপক্ষে এক বছর থাকা বাধ্যতামূলক। আমাদের পাসপোর্ট মালিকের কাছে থাকে। দেশে যাওয়া অথবা বিশেষ কোনো প্রয়োজন হলে মালিক আমাদের পাসপোর্ট দেয়। যার কারণে অনেক সময় ভুলে যাই মেয়াদউত্তীর্ণের তারিখ। এতে আমাদের ভোগান্তিতে পড়তে হয়। ই- পাসপোর্ট সেবা কার্যক্রম চালু হলে এই ভোগান্তি থেকে পরিত্রাণ পাবে কুয়েত প্রবাসীরা।

গত বছর ই-পাসপোর্ট সেবা চালু করার কথা ছিল কুয়েতসহ বিভিন্ন দেশে। তবে যা নানা কারণে এই কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে নির্দেশনা অনুযায়ী প্রবাসীদের ই-পাসপোর্ট সেবা বাস্তবায়নে জার্মানির ভেরিডোস কোম্পানির প্রযুক্তি সহয়তায় কাজ করছে কুয়েতে বাংলাদেশ দূতাবাস।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়