Apan Desh | আপন দেশ

পোর্ট সুদানে ৬৮২ বাংলাদেশি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:২০, ৩ মে ২০২৩

আপডেট: ১১:৫৪, ৩ মে ২০২৩

পোর্ট সুদানে ৬৮২ বাংলাদেশি

ছবি: সংগৃহীত

সুদানের রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদানে পৌঁছেছেন ৬৮২ জন বাংলাদেশি। বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় তাদের ফেরানো হয়েছে।

বাংলাদেশিদের নিয়ে মঙ্গলবার (২ মে) সকালে খার্তুমের তিন জায়গা থেকে ১৩টি বাস পোর্ট সুদানের পথে রওনা হয় বলে জানান খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ। বাংলাদেশ সময় বুধবার (৩ মে) রাত ২টায় পোর্ট সুদানে পৌঁছান ওই বাংলাদেশিরা। 

গত ১৫ এপ্রিল থেকে সুদানে যুদ্ধ পরিস্থিতি চলছে এবং সেখানকার প্রায় দেড় হাজারের মধ্যে ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার আগ্রহ প্রকাশ করেন। 

 তারেক আহমেদ জানান, পোর্ট সুদানে একটি স্কুল ভবনে বাংলাদেশিদের থাকার ব্যবস্থা করা হয়েছে। স্কুল ভবনটিতে মোট আটটি কক্ষ আছে এবং আরেকটি খোলা জায়গায় শামিয়ানা টাঙানো হয়েছে। 

পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের নিরাপদে জেদ্দায় পাঠানো হবে। সৌদি আরবের জাহাজে করে তাদের নিয়ে যাওয়া হবে। 
 
সৌদি কর্তৃপক্ষ সহায়তা করছে জানিয়ে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বলেন, যেসব বাংলাদেশির কাছে পাসপোর্ট আছে, ভিসার জন্য তাদের ডকুমেন্ট সৌদি কর্তৃপক্ষকে আমরা সঙ্গে সঙ্গে জানিয়ে দেব। আর যাদের পাসপোর্ট নেই, তাদের ট্রাভেল পারমিট ইস্যু করে সৌদি কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

এদিকে সুদান থেকে ফিরে আসা বাংলাদেশিদের সৌদির বেঁধে দেয়া ৭২ ঘণ্টা সময়ের মধ্যেই দেশে ফেরত পাঠানোর সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে সৌদি কর্তৃপক্ষকে আশ্বস্ত করেছেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এর আগে মঙ্গলবার রাতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ফেসবুকে এক পোস্টে জানান, বাংলাদেশিদের নিয়ে বাসগুলো খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশ্যে রওনা হয়েছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলো তারা পার হয়ে গেছেন। ইনশাআল্লাহ স্থানীয় সময় মধ্যরাত থেকে ভোরের মধ্যে সকলে গন্তব্যে পৌছাবে বলে আশা করা যায়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়