Apan Desh | আপন দেশ

রাশিয়ার শ্রমবাজার প্রথমবার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৫৬, ৩ জুন ২০২৩

আপডেট: ১১:৫৯, ৪ জুন ২০২৩

রাশিয়ার শ্রমবাজার প্রথমবার বাংলাদেশিদের জন্য উন্মুক্ত

ফাইল ছবি

প্রথমবারের মতো বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত হলো রাশিয়ার শ্রমবাজার। নির্মাণ ও জাহাজ শিল্প খাতে ৪৫ জন দক্ষ বাংলাদেশি কর্মী শনিবার (৩ জুন) রাতেই রাশিয়া যাওয়ার কথা রয়েছে। মাত্র ৬৫ হাজার টাকা খরচে সরকারিভাবে রাশিয়া যাওয়া কর্মীদের মাসিক বেতন চার থেকে পাঁচ লাখ টাকা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, কয়েক ধাপে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে রাশিয়া। তিনি জানান, সরকারিভাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড- বোয়েসেলের মাধ্যমে বিমান ভাড়া ও বোয়েসেলের ফি বাবদ ন্যূনতম খরচে বাংলাদেশি কর্মীরা রাশিয়ায় কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন। 

ধাপে ধাপে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নেবে রাশিয়া, এমনটিও জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব। কর্মী নিয়োগ প্রক্রিয়া আরও সহজ করতে রাশিয়ার সঙ্গে শিগগিরই সমঝোতা চুক্তি সই করার উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়া। বিপরীতে দেশটির জনসংখ্যা সাড়ে ১৪ কোটিরও কম। কৃষি, শিল্প কারখানা, অবকাঠামো নির্মাণ ও জাহাজ নির্মাণ শিল্পে বর্তমানে বিপুল সংখ্যক কর্মী প্রয়োজন রাশিয়ার। এতে করে দেশটিতে বেড়েছে বিদেশি কর্মীর চাহিদা। এমন অবস্থায় রাশিয়ার শ্রমবাজারে প্রবেশ করতে নানা উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ সরকার। এ ধারাবাহিকতায় প্রথমবারের মতো বাংলাদেশি কর্মীদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করেছে রাশিয়া।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়