Apan Desh | আপন দেশ

আল্লাহ নিজ হাতে গজব না ফেললে দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ২৫ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:৩০, ২৫ জানুয়ারি ২০২৩

আল্লাহ নিজ হাতে গজব না ফেললে দুর্ভিক্ষ হবে না: খাদ্যমন্ত্রী

সাধন চন্দ্র মজুমদার।

আল্লাহ যদি নিজের হাতে গজব না ফেলেন, তাহলে দেশে দুর্ভিক্ষ হবে না, হওয়ার কোনো চান্স নেই বলে জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘আমনের আগে খরার সময় আমরা মনে করছিলাম দুর্ভিক্ষ হবে, আমন হবে না ইত্যাদি-ইত্যাদি। এবার আমনের বাম্পার ফলন হয়েছে। সংগ্রহ ভালো হচ্ছে, সরবরাহ ভালো আছে। এখন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মজুত (সরকারি খাদ্যশস্যের), এখন ১৯ লাখ ২৫ লাখ টন সরকারি মজুত, যেটা কোনোদিনই ছিল না। এখনও সংগ্রহ চলছে। আমরা মাসে এক লাখ টন করে ওএমএস দিচ্ছি।

শঙ্কিত হওয়ার কোন কারণ নেই, আমি আগেও বলেছি। দেশে দুর্ভিক্ষ হবে না, হওয়ার কোনো চান্স নেই। যদি আল্লাহ নিজের হাতে গজব না ফেলে। সামনে বোরো, বোরোর আবাদও মানুষ পাগলের মতো করতেছেন’ বলেন সাধন চন্দ্র মজুমদার।

এবার সারাদেশেই সরিষা চাষ হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা তো মনে হয় এবার ৩০ শতাংশ ভোজ্যতেল সরিষা থেকেই পাবো।

মন্ত্রী বলেন, চালের দাম যাদের জন্য অসহনীয় পর্যায়ে তাদের জন্য ওএমএস, খাদ্যবান্ধব কর্মসূচি, ভিজিডি, ভিজিএফ ইত্যাদি আছেই। অতএব শঙ্কিত হওয়ার কারণ নেই। সবাই ভালো আছেন।

তিনি বলেন, খাবার অপচয়টা যাতে রোধ হয়। একটি বিয়ে বাড়িতে দেখা যায় প্রায় ১০ থেকে ১৫ শতাংশ খাবার নষ্ট হয়। এটা রোধ করতে হবে। শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ। পেট ঠান্ডা, মাথা ঠান্ডা।

আপন দেশ ডটকম/ সবুজ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়