Apan Desh | আপন দেশ

বিশ্বের দীর্ঘতম ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ এখন সুন্দরবনে

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১২:৩৯, ৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১২:৫৩, ৪ ফেব্রুয়ারি ২০২৩

বিশ্বের দীর্ঘতম ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ এখন সুন্দরবনে

এম ভি গঙ্গা বিলাস

বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী ভারতীয় ‘এমভি গঙ্গা বিলাস’ এখন সুন্দরবনে। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে মোংলা বন্দরের আসবে এমভি গঙ্গা বিলাস। বন্দরের ছয় নম্বর জেটিতে ভিড়বে বিলাসবহুল পাঁচ তারকা মানের এ জাহাজটি।

এদিকে প্রমোদতরীতে থাকা পর্যটকদের স্বাগত জানাতে নানা প্রস্তুতি গ্রহণ করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, ভারতীয় হাই কমিশনার প্রনয় ভার্মা ও মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা অভ্যর্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, বাংলাদেশে অবস্থানকালে ‘গঙ্গা বিলাস’ খুলনা জেলার কয়রার আংটিহারা হয়ে ম্যানগ্রোভ সুন্দরবনে প্রবেশ করে মোংলা বন্দর হয়ে  বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ এলাকা ঘুরবেন বিদেশি পর্যটকরা। পরে নৌপথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রীরা।

আরও পড়ুন<<>> ভারতের প্রমোদতরী ‘গঙ্গাবিলাস’ বিপন্ন করবে বাংলাদেশের ডলফিন

পরবর্তীতে টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী, রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণের সুযোগ থাকছে তাদের। ভারতে প্রবেশ করবে চিলমারী থেকে। গঙ্গা বিলাসের দেশের অভ্যন্তরে থাকাকালীন  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ প্রটোকল রুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ভয়েজ পারমিশন প্রদান এবং ভয়েজ পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে। আগামী ১৩ মার্চ গঙ্গা বিলাস আসামের ডিব্রুগড় থেকে একই পথে ফেরার কথা রয়েছে।

আরও পড়ুন<<>> বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রা শুরু

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপ-সচিব মো. মাকরুজ্জামান বলেন, ভারতীয় প্রমোদতরীটি শনিবার দুপুরে বন্দরে ভীড়বে। বন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। আশাকরি প্রমোদতরীর যাত্রীদের বাংলাদেশ ভ্রমন সুন্দর হবে।

আপন দেশ ডটকম/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়