Apan Desh | আপন দেশ

রোজার প্রথম দিনে আকাশে বিরল চাঁদ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২২:০৪, ২৪ মার্চ ২০২৩

আপডেট: ২২:০৭, ২৪ মার্চ ২০২৩

রোজার প্রথম দিনে আকাশে বিরল চাঁদ

ছবি: সংগৃহীত

পশ্চিমের আকাশে এক ফালি চাঁদের ঠিক নিচেই জ্বলজ্বল করছে শুকতারা। অর্থাৎ একেবারে পাশাপাশি দেখা যাচ্ছে শুক্র গ্রহকে।শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যা থেকেই এ দৃশ্য। রাতের আকাশে এত মনোমুগ্ধকর দৃশ্য খুব কমই দেখা যায়।

মাহে রমজানের প্রথম সন্ধ্যায় এক দুর্দান্ত দৃশ্যের সাক্ষী হয়েছেন অনেকেই। তাদের প্রতিক্রিয়াও জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। কাস্তের মতো পাতলা এক চিলতে চাঁদ যেন আরও বেশি লালচে দেখাচ্ছে। মাত্র % আলোকিত। চাঁদের ঠিক সামান্য নিতেই রুপালি-সোনালি রঙের শুক্র গ্রহ দেখা যাচ্ছে।

দুই মহাজাগতিক বস্তু এদিন প্রায় ৬ দশমিক ৫ ডিগ্রির ব্যবধানে ছিল। অনেকেই অজান্তে এদিন সন্ধ্যায় চাঁদের দিকে তাকিয়ে এই দৃশ্য দেখে অবাক হয়ে যান। সোশ্যাল মিডিয়ায় তার ছবি তুলেও পোস্ট করতে শুরু করেন। সেই ছবি দেখে আরও বেশি মানুষ এই দৃশ্য চাক্ষুষ করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, চাঁদের ওপর দিয়ে শুক্র নামক গ্রহটি পার হয়ে গেছে। এখন চাঁদের উত্তর দিকে শুক্র অবস্থান করছে। পরের দিনই অবশ্য এই অবস্থান কিছুটা পরিবর্তিত হবে। চাঁদ সামান্য প্রশস্ত (১২%) হবে। অন্যদিকে শুক্রের আরও উপরে এবং সামান্য বা দিকে সরে যাবে। ফলে এতটা কাছাকাছি দেখার সুযোগ পাওয়া যাবে না আর।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়