Apan Desh | আপন দেশ

ফেসবুকের মাধ্যমে ২২ বছর পর বাবার পরিবারের সন্ধান

ফেনী প্রতিনিধি

প্রকাশিত: ১০:১৫, ১১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৭:২৬, ১১ সেপ্টেম্বর ২০২২

ফেসবুকের মাধ্যমে ২২ বছর পর বাবার পরিবারের সন্ধান

ছবি সংগৃহীত

ফেসবুকের কল্যাণে ২২ বছর আগে হারিয়ে যাওয়া বাবাকে খুঁজে পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত পাকিস্তানি তরুণী তাহরিম রিদা। তার পৈতৃক বাড়ি ফেনীর দাগনভূঞা উপজেলার ফাজিলের ঘাট এলাকায়। জানা যায়, বাংলাদেশি কাসিম আজাদ ১৯৮৭ সালে পাকিস্তানে পাড়ি জমিয়েছিলেন। তার বাড়ি ফেনীর দাগনভূঞা উপজেলায়। পাকিস্তানে তিনি বিয়ে করেছিলেন। স্ত্রী মেহবুবার ঘরে জন্ম নিয়েছিল একটি কন্যা সন্তান। যার নাম তাহরিম রিদা।

তারপর দেশে চলে আসেন কাসিম। ২০০৪ সালে মৃত্যুবরণ করেন। তাহরিমের সঙ্গে কাসিমের কোনো যোগাযোগ ছিল না।
তাহরিম শুধু জানতেন ফেনী জেলায় বাবার বাড়ি। বাবার নাম ও জেলা ছাড়া তিনি কিছুই জানতেন না।

এটুকু তথ্য দিয়েই ফেসবুকের মাধ্যমে বাবার পরিবারের সন্ধান পেয়েছেন তিনি। পাকিস্তানে অবস্থান করে ফেনীর একটি ফেসবুক গ্রুপে পোস্ট দেন তিনি।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকাল ৩ টা ৫৭ মিনিটে ব্যক্তিগত আইডি থেকে রিদা ‘আমাদের ফেনী’ নামের একটি ফেসবুক গ্রুপে স্ট্যাটাস দেন। পোস্ট দেওয়ার ২৩ মিনিটের মাথায় তাহরিমের বাবার পরিবারের সন্ধান মেলে। জানা যায়, তার বাবার বাড়ি দাগনভূঞার ফাজিলের ঘাটে। তার ফুফু ও ফুফাতো ভাইয়ের সঙ্গে কথা হয়।

আমাদের ফেনীর অ্যাডমিন ইমদাদুল হক বলেন, ‘তাহরিমের বাবা দেশে এসে তার মাকে চিঠি পাঠাতো। চিঠিতে উল্লেখিত ঠিকানা সংগ্রহ করে তাহরিম ফেনী নামক শব্দটি পায়। পরে ফেনী গুগলে সার্চ করে জানতে পারে এটি একটি জেলা। পরে আরো চেষ্টায় আমাদের ফেনী নামের গ্রুপটি পায়। এরপর যাবতীয় ডিটেইলসসহ ফেসবুকে ইংরেজিতে পোস্ট করেন। এরপর ট্রান্সলেশন করে বাংলায় পোস্ট দেন অ্যাডমিন প্যানেল।’

দাগনভূঞা থানার ওসি, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তাহরিমের বাবার পরিবারের কাছে বার্তা পৌঁছে যায়। বর্তমানে তাদের মধ্যে সংযোগ স্থাপন হয়েছে।

পিতৃপরিচয় পেয়ে তাহরিম বলেন, ‘ফেনীর মানুষ কে কী বলে ধন্যবাদ দেবো তা বলার ভাষা আমার নেই। আমাকে যারা খুঁজে পেতে সহায়তা করেছে সবাইকে আল্লাহ নেক হায়াত দান করুক। খুব শিগগির আপনাদের সঙ্গে দেখা হচ্ছে।’

আমাদের ফেনী গ্রুপের অ্যাডমিন শাখাওয়াত হোসেন রাজীব জানান, রিদা এভাবে তার পরিবার খুঁজে পাবে কখনো কল্পনা করেনি। এ ঘটনায় তার পাশাপাশি গ্রুপের অ্যাডমিন ও সদস্যরা বেশ খুশি।


আপন দেশ ডটকম/আরইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়