Apan Desh | আপন দেশ

মধুমতি সেতুর পুরোপুরি সুফল মিলছে না

নড়াইল প্রতিনিধি

প্রকাশিত: ১২:২৬, ১৩ অক্টোবর ২০২২

মধুমতি সেতুর পুরোপুরি সুফল মিলছে না

ছবি-সংগৃহীত

দেশের প্রথম ৬ লেনের মধুমতি সেতু চালু হলেও সরু সড়কের কারণে এখনই পুরোপুরি সুফল মিলছে না। মধুমতি সেতুর নড়াইল প্রান্ত থেকে যশোরের মনিহার সিনেমা হল চত্তর পর্যন্ত ৫২ কিলোমিটার সড়কটি একেবারেই সরু। সড়ক ও জনপথ বিভাগ বলছে ভাঙ্গা থেকে বেনাপোল পর্যন্ত এক্সপ্রেসওয়ে নির্মাণের পরিকল্পনা আছে। তবে তার আগে ১৮ ফুটের সড়কটি ২৪ ফুটে প্রশস্ত করতে চায় সড়ক বিভাগ।

ঢাকা-মাওয়া-বেনাপোল জাতীয় মহাসড়কের মধুমতি নদীর উপর দেশের প্রথম ৬ লেনের মধুমতি সেতুর উদ্বোধন হয়েছে। এরইমধ্যে যান চলাচলও শুরু হয়েছে।

তবে মধুমতি সেতুর নড়াইল প্রান্ত থেকে যশোরের মনিহার সিনেমা হল পর্যন্ত ৫২ কিলোমিটার সড়ক ২ লেনের হওয়ায় ৬ লেন সেতুর সুফল মিলছে না।

পথচারীরা জানান, “রাস্তায় পাশে ইট-পাথর, কাঠের গুড়ি থাকাতে জনগণের অনেক অসুবিধা হচ্ছে। যানবাহনও ঠিকমতো চলাচল করতে পারছে না। রাস্তাটি যদি শীঘ্র বড় করা হতো তাহলে আমাদের অনেক সুবিধা হতো।”

৫২ কিলোমিটার অপ্রশস্ত সড়কের মধ্যে কয়েকটি ঝুঁকিপূর্ণ সেতু রয়েছে। এছাড়া সড়কের ওপর যাত্রীবাহী বাস-ট্রাকসহ অন্য যানবাহন যেখানে-সেখানে থামছে। তাতে সৃষ্টি হচ্ছে যানজট, আশংকা বাড়ছে দুর্ঘটনার।

পথচারীরা জানান, “এই রাস্তাটি যদি ৪ লাইনে প্রশস্ত করা হয় তাহলে জনগণের চলাচলে সুবিধা হবে। ছোট রাস্তাটি চলাচলের জন্য অনুপোযোগী।”

এ অবস্থায় ৬ লেনের মধুমতি সেতুর পুরোপুরি সুফল পেতে দরকার সড়ক প্রশস্তকরণ। সড়ক বিভাগ বলছে, ভাঙ্গা থেকে বেনাপোল পর্যন্ত ১৩০ কিলোমিটার ‘এক্সপ্রেসওয়ে’ নির্মাণের পরিকল্পনা এগোচ্ছে। তবে তার আগে যশোর পর্যন্ত ৫২ কিলোমিটার সড়ক ১৮ ফুট থেকে ২৪ ফুট চওড়া করতে চায় সড়ক বিভাগ।

মধুমতি সেতুর প্রকল্প ব্যবস্থাপক আশরাফুজ্জামান বলেন, “দরপত্র পরিকল্পনার শেষ পর্যায়ে আছে এবং অতিদ্রুত দরপত্র আহ্বান করা হবে।”

মধুমতি সেতু এশিয়ান হাইওয়ের ওপর অবস্থিত। সড়ক যোগাযোগের ক্ষেত্রে সেতুটির সুফল পেতে কালনা থেকে যশোর পর্যন্ত সড়কটি দ্রুত প্রশস্ত করার দাবি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের।

আপন দেশ ডটকম / এমএবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়