Apan Desh | আপন দেশ

মনু নদের ভাঙন প্রতিরোধের কাজে ধীরগতি

প্রকাশিত: ১৩:০৮, ২৭ অক্টোবর ২০২২

মনু নদের ভাঙন প্রতিরোধের কাজে ধীরগতি

ছবি-সংগৃহীত

মৌলভীবাজার সংবাদদাতা: মৌলভীবাজারের মনু নদের ভাঙন ও বন্যা প্রতিরোধ প্রকল্পের কাজ এগুচ্ছে না। আগামী বছর জুনে কাজ শেষ হওয়ার কথা থাকলেও গেলো দু’বছরে কাজ হয়েছে মাত্র ২৮ শতাংশ। ফলে নির্ধারিত সময়ে কাজ শেষ হওয়া নিয়ে শংকা স্থানীয়দের।

এদিকে, প্রকল্পের জমি অধিগ্রহণ করা হলেও টাকা পাননি বলে অভিযোগ ক্ষতিগ্রস্থদের। প্রকল্প কর্মকর্তা ও ঠিকাদার বলছেন, কম বরাদ্দ এবং প্রয়োজনীয় উপকরণের দাম বেড়ে যাওয়ায় কাজে ধীরগতি দেখা দিয়েছে।

প্রতিবছর বর্ষায় পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে টুইটম্বুর হয়ে ওঠে মৌলভীবাজারের মনু নদ। ফলে নদের দু’পাড়ের ভাঙন ও বন্যা দেখা দেয়। ভাঙন প্রতিরোধ ও বন্যার স্থায়ী সমাধানে ২০২০ সালে ‘মনু প্রকল্পে কুলাউড়া, রাজনগর ও মৌলভীবাজার সদর রক্ষা’ প্রকল্প হাতে নেয় সরকার।

এরমধ্যে দু’বছর পেরিয়ে গেলেও কাজের তেমন অগ্রগতি হয়নি। ২০২৩ সালের জুনে একটি অংশের কাজ শেষ হওয়ার কথা। অথচ বর্তমানে কাজ হয়েছে মাত্র ২৮ শতাংশ। সেইসাথে মনু প্রকল্পের জন্য অনেকের জমি অধিগ্রহণ করা হলেও, এখনো টাকা না পাওয়ায় ক্ষোভ জানান ক্ষতিগ্রস্তরা।

ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি জানালেন রড, সিমেন্টসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধিতে তারা হিমশিম খাচ্ছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানালেন, কাঁচামাল ও দ্রব্যমূল্যের ঊর্র্ধ্বগতির কারণে দরপত্র আহবান করেও ঠিকাদারী প্রতিষ্ঠান পাওয়া যাচ্ছে না। তবে ভূমি অধিগ্রহণ বাবদ বরাদ্দ পেলেই মালিকদের পাওনা বুঝিয়ে দেয়া হবে।

আপন দেশ ডটকম/ এমএবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়