Apan Desh | আপন দেশ

হাতির সঙ্গে মানুষের লড়াই, অতঃপর. . .

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০৫, ৭ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:৪১, ৭ জানুয়ারি ২০২৩

হাতির সঙ্গে মানুষের লড়াই, অতঃপর. . .

ছবি: সংগৃহীত

হাতির সঙ্গে মানুষের লড়াই। লোকমুখের কথা ছিল কিন্তু এবার বাস্তবে ঘটল এমন ঘটনা। বীরত্ব দেখাতে যাওয়া যুবকের প্রতি ক্ষুব্ধ হয়ে তাকে শুঁড়ে পেচিয়ে ও পায়ে পিষ্ট করে ঘটনাস্থলেই আছড়ে মেরে ফেলল বন্যহাতিটি। 

ভারত-বাংলাদেশের মেঘালয় সীমান্তে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কাটাবাড়ি পাহাড়ের ঘটনা এটি। নিহতের নাম শরিফুল আলম (২৫)। 

শুক্রবার (৬ জানুয়ারি) বিকেল পৌনে পাঁচটার দিকে কাটাবাড়ি পাহাড়ে এ ঘটনা ঘটে। নিহত শরিফ দাওধারা-কাটাবাড়ি গ্রামের বাসিন্দা এবং স্থানীয় নয়াবিল ইউনিয়ন পরিষদ এর ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল করিমের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, দীর্ঘদিন ধরে বন্যহাতির দল শেরপুর সীমান্তের কখনও শ্রীবরদী, কখনও ঝিনাইগাতি আবার কখনও নালিতাবাড়ী সীমান্তের পাহাড়ে বসবাস করে ফসলি জমি ও লোকালয়ে তান্ডব চালিয়ে আসছিল। তবে গত কয়েক মাস ধরে বন্যহাতির দলটি নালিতাবাড়ী সীমান্তের বিভিন্ন পাহাড়ি গ্রামে বিচরণ করে খাদ্যের সন্ধ্যানে তাণ্ডব চালিয়ে আসছিল ধারাবাহিকভাবে। একপর্যায়ে কাটাবাড়ি সীমান্তে অবস্থান নিলে বিকেলে স্থানীয় উৎসুক কয়েকজনকে সঙ্গে নিয়ে বন্যহাতি দেখতে পাহাড়ের গহীনে যায় শরিফুল। এ সময় অসাবধানতাবশত হাতির কাছাকাছি চলে গেলে একটি হাতি শরিফুলকে শুঁড়ে পেচিয়ে ও পায়ে পিষ্ট করে ঘটনাস্থলেই মেরে ফেলে। পরে তার সাথে থাকা সঙ্গীরা তাকে উদ্ধার করে বাড়ি নিয়ে আসে।

একটি সূত্র জানায়, শরিফুল সবসময় হাতির কাছাকাছি অবস্থানে থেকে বন্যহাতি তাড়াতো। তার এ দুঃসাহসের জন্য একাধিকবার তাকে বারণ করা হয়েছে।

মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, কাটাবাড়ি পাহাড়ের টিলায় অবস্থান নেয়া হাতির দলটি দেখতে গেলে শরিফুল হাতির আক্রমণে নিহত হয়। ঘটনাস্থল পরিদর্শন করেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

আপন দেশ ডটকম/ সবুজ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়