Apan Desh | আপন দেশ

মানিকগঞ্জের ঘিওরে বালু খেঁকোরা বেপরোয়া

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩৮, ১২ জানুয়ারি ২০২৩

মানিকগঞ্জের ঘিওরে বালু খেঁকোরা বেপরোয়া

ছবি: আপন দেশ ডটকম

মানিকগঞ্জের ঘিওরে বালু খেঁকোরা দিন দিন বেপরোয়া হয়ে উঠেছে। সব কিছু ম্যানেজ করে ড্রেজার মেশিন বসিয়ে নদী থেকে প্রতিদিন অসংখ্য বালু উত্তোলন করছে। এতে ওই এলাকায় কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুসহ তিন গ্রামের ঘরবাড়ি ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে।

ভুক্তভোগীরা বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগ করেও ফল পাচ্ছে না। স্থানীয় প্রশাসনের অবহেলায় বেপরোয়া উঠেছে এসব প্রভাবশালী ড্রেজার ব্যবসায়ীরা।

জানা গেছে, ঘিওর উপজেলার বালিয়াখোড়া ইউনিয়নের মেম্বার রতন মিয়া, ঘিওর উপজেলা যুবলীগ নেতা আমিনুর বেপারী, জাহাঙ্গীর আলম, উত্তর তরা গ্রামের মোহাম্মদ আলী এরা ঘিওর উপজেলার বিভিন্ন স্পটে নদীর মাঝে ৩-৪টি ড্রেজার মেশিন বসিয়ে প্রায় তিন মাস ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছে। প্রতিদিন তারা হাজার হাজার ঘনফুট বালু উত্তোলন করে বিক্রি করে লাভবান হলেও এলাকার ফসলি জমি, সেতু ও বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়েছে। এতে নদীর তীর ভাঙন অব্যাহত রয়েছে।

ঘিওরের শ্রীধন নগর গ্রামের ভুক্তভোগীরা জানান, বালু খেঁকো দস্যুরা এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বাধা দেয়ার সাহস করে না। এরা ড্রেজার মেশিন বসিয়ে নদীর গভীর থেকে বালু উত্তোলন করছে। এতে গর্তের সৃষ্টি হওয়ায় সেতুসহ নদীর তীরবর্তী  গ্রামসহ শত শত বিঘা আবাদি জমি ভাঙনের মুখে ।

এ বিষয়ে বালু উত্তোলনকারী বালিয়াখোড়া ইউনিয়নের মেম্বার রতন বলেন, আমি রাস্তার কাজ করার জন্য ড্রেজার বসিয়েছি। ইউএনও স্যার দেশের বাহিরে রয়েছে। তবে এসিল্যান্ড স্যার খুব তাড়তাড়ি কাজ শেষ করতে আমাদের চেয়ারম্যানকে ফোনে চাপ সৃষ্টি করছেন। আমরা আপনাদের ভাই কিছু লিখেন না। আমি জানি এগুলো অবৈধ কাজ। 

আরেক ড্রেজার ব্যবসায়ী আমিনুর বেপারী বলেন, আমি ড্রেজার ভাড়া দিয়েছি। মুসা মেম্বার মেশিন চালায়। 

এ ব্যাপারে ঘিওর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মোহছেন উদ্দিনের সরকারী মুঠোফোনে একাধিকবার ফোন দেয়া হলে তিনি রিসিভ করেনি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুর রহমান ভারত থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। 

আপন দেশ ডটকম/ সবুজ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়