Apan Desh | আপন দেশ

আইনজীবী ছাড়াই জামিন পেলেন ২ আসামি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: ১১:৩৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১১:৩৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩

আইনজীবী ছাড়াই জামিন পেলেন ২ আসামি

ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এ আইনজীবী ছাড়াই জামিন মিলেছে দুই ব্যক্তির। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ওই ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ফারুক আইনজীবী ছাড়াই দুই ব্যক্তির জামিন মঞ্জুর করেন।

জামিনপ্রাপ্তরা হলেন, নবীনগরের জাকারিয়া এবং সরাইলের এনায়েতুল্লাহ। এই দুই ব্যক্তির পক্ষে কোনো আইনজীবী না থাকায় বিচারপ্রার্থীর আবেদন বিবেচনায় নিয়ে এই জামিন দেয়া হয়েছে। 

আদালতসূত্রে জানা গেছে, প্রতিবেশীর করা মামলায় গত ৯ জানুয়ারি থেকে জাকারিয়া কারাগারে ছিলেন। কিন্তু এতদিন আইনজীবীরা ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ বর্জন করে আসছেন বলে তিনি আদালতে জামিন আবেদন করতে পারেননি। এই অবস্থায় জাকারিয়ার স্ত্রী সাবিনা আক্তার জামিনের আবেদন করলে আদালত তার জিম্মায় জাকারিয়াকে ১০ হাজার টাকার বন্ডে জামিন দেন।  

একইভাবে এনায়েতুল্লাহ স্বেচ্ছায় আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে আদালত তাকে ১০ হাজার টাকার বন্ডে নিজ জিম্মায় জামিন দেন। 

ব্রাহ্মণবাড়িয়ার জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন, ‘জামিনের জন্য আইনজীবী ধরতে হবে বা লিখিত আবেদন করতে হবে- এমন কোনো বিধান কোনো আইনে নেই। আসামি জামিনে মুক্তিযোগ্য কিনা, সেটি দেখার সম্পূর্ণ দায়িত্ব বিচারকের। বিচারকের কাজে আইনজীবী সহযোগিতা করতে পারেন মাত্র। কিন্তু আইনজীবী না থাকলে বিচারক নিজেই এই দায়িত্ব পালন করতে সক্ষম।’  

তিনি আরো বলেন, ‘আসামি যখন আইনজীবী ছাড়াই জামিন পান, তখন জামিনপ্রাপ্ত আসামি ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডারসের ফরম নং (পি) ৬১ অনুসারে সাদা কাগজে বেলবন্ড দাখিল করবেন। কোর্ট ফিস আইনের ১৯ ধারার বিধান অনুসারে ফৌজদারি মামলার বেলবন্ডে কোনো কোর্ট ফি লাগানোর প্রয়োজন নেই।
 
আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ