Apan Desh | আপন দেশ

বইয়ের সীমানাপ্রাচীর!

কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১০:০৪, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৪:২৯, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

বইয়ের সীমানাপ্রাচীর!

ছবি: সংগৃহীত

বই জ্ঞানের আধার। আর এই বইই তীব্রভাবে আকর্ষণ করেছে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার সরারচর ইউনিয়নের কালেখাঁর ভান্ডা গ্রামের রাকিব ভূঁইয়া নামে এক তরুণকে। তিনি বেসরকারি চাকরিজীবী ও ব্যবসায়ী। 

বইয়ের প্রতি ভালোবাসায় তিনি নিজ বাড়ির দেয়ালকে রূপ দিয়েছেন বইয়ের আদলে। দূর থেকে মনে হবে এটি কোনো ভিনদেশি লাইব্রেরির সীমানাপ্রাচীর। কিংবা না দেখা কোনো বইমেলার মনোহর দেয়াল। 

বইয়ের প্রতি ভালোবাসায় রাকিব ভূঁইয়া বিশাল দেয়াল দেশি-বিদেশি বিখ্যাত সব বইয়ের প্রচ্ছদের আদলে সাজিয়েছেন। 

রাকিব ভূঁইয়ার বাবা শামছুল হক ভূঁইয়া একজন বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষানুরাগী মানুষ ছিলেন।

রাকিব ভূঁইয়া বলেন, বইয়ের আদলে বাড়ি তৈরির ভাবনা এসেছে ২০১৫ সালের বইমেলা থেকে। সেবছর বইমেলায় গিয়ে একটি প্রকাশনীর স্টল দেখে এ পরিকল্পনা মাথায় আসে। 

রাকিব ভূঁইয়ার ছয় ভাইবোনের মধ্যে সবাই উচ্চশিক্ষিত ও প্রতিষ্ঠিত। তাদের মধ্যে এক ভাইয়ের লেখালেখির অভ্যাসও আছে, বেশকিছু বইও প্রকাশ হয়েছে।

রাকিব জানান, বাড়ি তৈরির কাজ এখনো শেষ হয়নি। তবে ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এরইমধ্যে ১০ লাখ টাকা ব্যয় হয়েছে এটির নকশা ও নির্মাণে। ঢাকার একজন প্রকৌশলীর সঙ্গে তার বাড়ি তৈরির আইডিয়া শেয়ার করে বাড়িটি তৈরির ভরসা পান। এর পর গ্রাফিক্সে বাড়ির দেয়ালের ডিজাইন করেন নিজেই এবং সেখানে কোন কোন বইয়ের নাম স্থান পাবে বাছাই করেন।

বাছাইয়ে স্থান পায় বঙ্গবন্ধুর আত্মজীবনী, পথের পাঁচালী, মেঘনাদবধ কাব্য, নরওয়েজিয়ান উড, দ্য কাইট রানার, একাত্তরের দিনগুলি, গীতাঞ্জলি, অগ্নিবীণার মতো দেশি-বিদেশি লেখকদের বিখ্যাত সব বই। 

প্রতিদিন দূর-দূরান্ত থেকে বিভিন্ন মানুষ ছুটে আসছেন বাড়িটি দেখতে। তারা ছবিও তুলে নিচ্ছেন।

স্থানীয় গুণীজনরা জানান, বর্তমান সময়ে মানুষ বই বিমুখ হয়ে পড়েছে। তার মাঝে রাকিবের বইয়ের প্রতি এমন ভালোবাসার বহিঃপ্রকাশ সমাজে ইতিবাচক প্রভাব রাখবে।

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ