Apan Desh | আপন দেশ

থমথমে রাবির প্রশাসনিক ভবনে তালা, টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী

রাবি প্রতিনিধি

প্রকাশিত: ১১:৩০, ১২ মার্চ ২০২৩

আপডেট: ১১:৫৫, ১২ মার্চ ২০২৩

থমথমে রাবির প্রশাসনিক ভবনে তালা, টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী

ছবি : আপন দেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও বিনোদপুর বাজারে থমথমে পরিবেশ বিরাজ করছে। 

আজ রোববার (১২ মার্চ) সকাল থেকে বিনোদপুর বাজারে কোনো দোকানপাট খোলা হয়নি। তবে মোতায়েন রয়েছে চার প্লাটুন পুলিশ। এ ছাড়া পুরো এলাকায় টহল দিচ্ছে র‍্যাব ও বিজিবি। রাবি ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় দোকানপাট বন্ধ রয়েছে।  

রাবি প্রশাসনিক ভবনে তালা দিয়েছেন শিক্ষার্থীরা। স্থানীয় ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে প্রশাসনের পদক্ষেপে গাফিলতি ও পুলিশ কর্তৃক শিক্ষার্থী গুলিবিদ্ধের অভিযোগ তুলে আন্দোলনে নেমেছেন তারা। রোববার সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা দেন ও বিক্ষোভ মিছিল করেন।

রাতের সংঘর্ষের ঘটনায় রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারে চিকিৎসা নিয়েছেন আড়াই শতাধিক শিক্ষার্থী। 

এর মধ্যে রাবি শিক্ষার্থী রাকিব আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন বলে জানা গেছে। উদ্ভূত পরিস্থিতিতে রাবি ক্যাম্পাস এবং এর আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

সংঘর্ষের ঘটনায় আজ রোববার ও আগামীকাল সোমবারের (১৩ মার্চ) সব ক্লাস-পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ভারপ্রাপ্ত চিকিৎসক ডা. জাহিদুল ইসলাম বলেন, রাবিতে সংঘর্ষের ঘটনায়  রাতে ৮৬ জন ভর্তি হয়েছেন। তাদের অধিকাংশ রাবি শিক্ষার্থী। এর পাশাপাশি পুলিশ ও সাধারণ মানুষজনও আছেন। তাদের বিভিন্ন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

তিনি জানান, এর মধ্যে এক শিক্ষার্থীকে আইসিইউতে রাখা হয়েছে। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরো সাতজন শিক্ষার্থী গুরুতর আহত হয়েছেন। তাদের শরীরে রাবার বুলেটের চিহ্ন আছে। অন্যরাও বিভিন্নভাবে আহত হয়েছেন। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর বলেন, তারা ছাত্রদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিকভাবে খোঁজ-খবর রাখছেন। সব ছাত্র যেন চিকিৎসা পান, সেটি দেখভাল করছেন। তবে ছাত্রদের সবার অবস্থাই এখন আগের চেয়ে স্থিতিশীল।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, সংঘর্ষের ঘটনার পর অনিবার্য কারণবশত বিশ্ববিদ্যালয়ের রোববার ও সোমবারের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে আগামী ১৪ মার্চ মঙ্গলবার থেকে ক্লাস ও পরীক্ষাসমূহ যথারীতি চলবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের এক আদেশে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে শনিবার (১১ মার্চ) বিকালে রাবির বিনোদপুর গেটের সামনে এক শিক্ষার্থীকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। এদিন বিকাল সাড়ে ৫টার দিকে সংঘর্ষ শুরু হয়। পরে রাত সাড়ে ১০টা পর্যন্ত এ সংঘর্ষ চলে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ