Apan Desh | আপন দেশ

শ্রীমঙ্গলে টেন্ডার ছাড়াই কাটা হল চা বোর্ডের অর্ধশত গাছ 

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ১১:৩৬, ১৩ মার্চ ২০২৩

শ্রীমঙ্গলে টেন্ডার ছাড়াই কাটা হল চা বোর্ডের অর্ধশত গাছ 

ছবি : আপন দেশ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বন বিভাগের অনুমতি ছাড়া অর্ধশতাধিক গাছ কাটার অভিযোগ উঠেছে। বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই) ভারপ্রাপ্ত পরিচালক ইসমাইল হোসেনের বিরুদ্ধে এ অভিযোগ উঠে।

জানা যায়, বন বিভাগের অনুমতি নিয়ে সরকারি কোষাগারে ২০ শতাংশ রাজস্ব দিয়ে গাছ কাটতে হয়। এ ছাড়া সরকারি প্রতিষ্ঠান হলে টেন্ডার আহ্বান করে গাছ বিক্রি করতে হয়। কিন্তু বিটিআরআই পরিচালক এসবের তোয়াক্কা না করে প্রায় ২৫-৩০ লাখ টাকার গাছ গোপনে কেটে ফেলেছেন বলে অভিযোগ। 

এদিকে বন বিভাগ বলছে, তারা কিছুই জানে না। অন্যদিকে অভিযুক্ত শুধু গাছ কেটেই ক্ষান্ত হননি, প্রমাণ মুছে ফেলতে গাছের নিচের (মোড়া) কাটা অংশ ভূমি থেকে তুলে ফেলেছেন। 

উপজেলার সিন্দুরখান সড়কে খান 'স' মিলে গেলে দেখা যায় বড় বড় গাছের টুকরো পড়ে রয়েছে। 'স' মিলের মালিক নজরুল ইসলাম খান জানান, বিটিআরআই পরিচালকের নির্দেশে তাদের লোকজন এগুলো চিরানোর জন্য এনেছেন এবং কয়েক দিন আগে আরো প্রায় ৩৫ ফুট কাঠ চিরে নেয়া হয়েছে।

তবে গাছ কাটার বিষয়ে বিটিআরআই পরিচালক ইসমাইল হোসেনের মন্তব্য জানা যায়নি। তাকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি। 

বন বিভাগের সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা তৌফিকুল ইসলামকে বিষয়টি জানালে তিনি তাৎক্ষণিক শ্রীমঙ্গল বন অফিসের রেঞ্জ কর্মকর্তা দ্বীন মোহাম্মদের নেতৃত্বে একটি দলকে ঘটনাস্থলে পাঠিয়ে গাছগুলো জব্দ করাসহ মামলা করা হবে বলে জানান।

দ্বীন মোহাম্মদ বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করে দুই হাজার ৭২৩ ঘনফুট কাঠ খান 'স' মিলে জব্দ করেছি।

গাছ কাটার দায়িত্বে থাকা মুজাহিদ ইসলাম বলেন, বড় স্যারে নির্দেশে আমাদের দায়িত্ব পালন করতে হয়। অন্যথায় চাকরি থাকবে না।

চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম বলেন, আমাকে পরিচালক বিষয়টি অবগত করেছেন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়