Apan Desh | আপন দেশ

ফসলের মাঠ নয় যেন এক টুকরো বাংলাদেশ

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৭, ২৫ মার্চ ২০২৩

আপডেট: ১৩:২১, ২৫ মার্চ ২০২৩

ফসলের মাঠ নয় যেন এক টুকরো বাংলাদেশ

ছবি : আপন দেশ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সবুজ ও বেগুনি রঙের ধানের চারা লাগিয়ে ফুটিয়ে তোলা হয়েছে জাতীয় পতাকা। শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের উদ্যোগে এমনটি করা হয়েছে। 

শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) ফসলের ক্ষেতে নানা জাতের ফসল চাষ করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সেখানে সবুজ-বেগুনি ধানের চারা লাগিয়ে ফুটিয়ে তোলা হয়েছে জাতীয় পতাকা। কাজটি করেছেন শেরপুর এটিআইয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান।

পিচঢালা সড়কের পাশের সবুজ কৃষিজমিতে দেখা যায় এমন কর্ম। জিঙ্ক সমৃদ্ধ সবুজ আর বেগুনি ধানের মিশ্রণে জাতীয় পতাকার এক অনন্য শস্যচিত্র দেখতে প্রতিদিন ভিড় করছেন অসংখ্য দর্শনার্থী। জাতীয় পতাকার চতুর্ভুজের বেশিরভাগ জুড়ে লাগানো হয়েছে ‘বঙ্গবন্ধু’ জাতের সবুজ রঙের ধান। আর মাঝখানে লাল বৃত্তের স্থানে লাগানো হয়েছে জিঙ্ক সমৃদ্ধ বেগুনি রঙয়ের ধান। এরপর পতাকার অংশটুকু আকর্ষণীয়ভাবে দৃশ্যমান রাখতে পুরো জমিতে রোপণ করেছেন সবুজ ধান।

শস্যক্ষেতের পতাকাটি দৈর্ঘ্যে ১৬০ ফুট, প্রস্থে ৯৬ ফুট এবং লাল বৃত্তের ব্যাসার্ধ ৩২ ফুট। পতাকার সবুজ অংশে বঙ্গবন্ধু ধান ১০০ ও হাইব্রিড ধান এবং লাল অংশে দুলালী সুন্দরী ধান ব্যবহার করা হয়েছে। প্রতিদিনই এই পথে চলাচলকারীরা এখানে এসে থমকে যান শস্যচিত্রের পতাকা দেখতে। অনেকেই আগ্রহ নিয়ে ছবি তোলেন সবুজ ও বেগুনি রঙের ধানক্ষেতের।

সাইফুল আজম খান বলেন, শিক্ষার্থীদের দেশপ্রেম, মুক্তিযুদ্ধের চেতনা ও সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। এ কার্যক্রমের উদ্বোধন করেন শেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক।

এ ছাড়া এই ধানের পুষ্টিমান বেশি এবং এ চালের ভাত খেতেও সুস্বাদু। এই ধান ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী। এ ধরনের কার্যক্রমের মাধ্যমে এর চাষাবাদ বাড়বে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়