Apan Desh | আপন দেশ

মানিকগঞ্জের প্রান্তিক জনগোষ্ঠীর পাশে গ্রামীণ অ্যাম্বুলেন্স

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৪০, ২৫ মার্চ ২০২৩

মানিকগঞ্জের প্রান্তিক জনগোষ্ঠীর পাশে গ্রামীণ অ্যাম্বুলেন্স

দেশীয় প্রযুক্তিতে তৈরী গ্রামীণ অ্যাম্বুলেন্স

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে রোগীদের পরিবহন সেবা দিচ্ছে গ্রামীণ অ্যাম্বুলেন্স। এটি প্রথাগত অ্যাম্বুলেন্সের মত নয়। বিশেষভাবে তৈরী এ অ্যাম্বুলেন্সটি দেখতে অটোরিকশার মত হলেও অ্যাম্বুলেন্স এর সমস্ত সুবিধা রয়েছে। এতে রোগীর জন্য রয়েছে বেড, অক্সিজেন, পাখা, ডাক্তার বসার ব্যবস্থাসহ নানা সুবিধা।

করোনা মহামারীর ভয়াবহ পরিস্থিতির সময় প্রত্যন্ত অঞ্চলে রোগীদের নিরাপদ ও দ্রুত পরিবহন সেবা প্রদানের লক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম গ্রামীণ অ্যাম্বুলেন্সের উদ্যোগ গ্রহণ করেন। 

উপজেলা পরিচালন উন্নয়ন প্রকল্প থেকে জাইকার অর্থায়নে দুটি গ্রামীণ অ্যাম্বুলেন্স বিশেষভাবে তৈরি করা হয়। এতে ব্যয় হয় প্রায় চৌদ্দ লক্ষ টাকা। থ্রি হইলার বিশেষ অ্যাম্বুলেন্সটি সরু রাস্তা গ্রামীন মেঠোপথে একেবারে বাড়ির উঠানে গিয়ে পৌছাতে পারে। প্রান্তিক জনগোষ্ঠী এই অ্যাম্বুলেন্সের সুফল ভোগ করছে। বিশেষ করে শিশু ও বয়স্ক রোগীদের জরুরী অবস্থায় হাসপাতাল কিংবা অন্য কোন স্বাস্থ্যসেবা কেন্দ্রে দ্রুত পৌছাতে পারছে। 

সাটুরিয়া উপজেলার পঞ্চাশ শয্যা বিশিষ্ট হাসপাতালে একটি মাত্র সরকারী অ্যাম্বুলেন্স রয়েছে। যা দ্বারা উপজেলার প্রায় আড়াই বছর লক্ষ লোকের স্বাস্থ্য পরিবহন সেবা প্রদান করা সম্ভব হয় না। তাছাড়া সরকারী অ্যাম্বুলেন্স উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পৌছাতে পারে না। খরচও অনেক হয়। রোগীরা নানা হয়রানীর সম্মুখীন হয়। 

গ্রামীণ অ্যাম্বুলেন্স দুটি যুক্ত হবার পর ষ্টোক জনিত, বিষপানকৃত, সাপে কাটা, প্রসুতি রোগীদের দ্রুত পরিবহন করা সম্ভব হচ্ছে বলে জানান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মামুনুর রশিদ। নাম মাত্র খরচে দুটি হটলাইন মোবাইলের মাধ্যমে দিন রাত চব্বিশ ঘন্টা এই অ্যাম্বুলেন্সটির সেবা পেয়ে থাকেন উপজেলার বাসিন্দারা। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আরা আপন দেশকে জানান আমার পূর্ববর্তী আশরাফুল স্যার একটি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন এই গ্রামীন অ্যাম্বুলেন্স সেবা গ্রহণ করার মাধ্যমে। আমরা চেষ্টা করছি এ সেবাটা আরও গতিশীল করার এবং দ্রুততর করার লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছি।

আপন দেশ/এএফ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়