Apan Desh | আপন দেশ

সাভারে সিলিন্ডার কারখানায় বিস্ফোরণে দগ্ধ ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১০, ১৭ মে ২০২৩

আপডেট: ১০:৩৯, ১৭ মে ২০২৩

সাভারে সিলিন্ডার কারখানায় বিস্ফোরণে দগ্ধ ২ জনের মৃত্যু

ফাইল ছবি

সাভারে একটি অনুমোদনহীন সিলিন্ডার রিফিল কারখানায় বিস্ফোরণের দগ্ধ আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ ঘটনায় তিনজনের মৃত্যু হলো।

মঙ্গলবার (১৬ মে) দিবাগত রাতে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় কারখানাটির ব্যবস্থাপক বিল্লাল (৩৫) ও কর্মচারী নুরনবী (১৮) মারা যান। এর আগে, এ ঘটনায় সোমবার (১৫ মে) সন্ধ্যায় চিকিৎসাধীন থেকে মারা যান শরিফুল ইসলাম (৩২)।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মধ্যরাতে হাসপাতালে চিকিৎসাধীন থেকে নুরনবী ও বিল্লালের মৃত্যু হয়। নুরনবীর ৪৩ ও বিল্লালের ৩৬ শতাংশ দগ্ধ ছিল। এ ছাড়া হাসপাতালে চিকিৎসাধীন আছেন নিহত শরিফুলের ছেলে সোহাগ; যার শরীরের ২০ শতাংশ দগ্ধ। সোহাগের অবস্থাও আশঙ্কাজনক।

শনিবার (১৩ মে) সকাল সাড়ে ১০টার দিকে আশুলিয়ার তেঁতুলতলা এলাকায় এ বিস্ফোরণ ঘটে।

ফায়ার সার্ভিস সদরদফতরের ডিউটি অফিসার লিমা খানম জানান, শনিবার আশুলিয়া জামগড়া এলাকায় একটি টিনশেড ঘরে বিস্ফোরণে আগুন ধরে যায়। সংবাদ পাওয়ার পর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। ঘটনাস্থলে টিনশেডের সাতটি ঘর ছিল। পাঁচটি ঘরে গ্যাস সিলিন্ডার রাখা হতো। ধারণা করা হচ্ছে, সেই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকাণ্ড হয়। 

এর আগে, বৃহস্পতিবার (৪ মে) বিকেল ৪টার দিকে উপজেলার গাউছিয়া সাউঘাট এলাকার আরআইসিএল স্টিল মিলে লোহা গলানোর ভাট্টিতে বিস্ফোরণ হয়। বিস্ফোরণে গলিত তরল লোহা শ্রমিকদের ওপর ছিটকে পড়লে গুরুতর দগ্ধ হন সাত জন। হাসপাতালে নেয়ার পথেই মারা যান শংকর (৪০) নামে একজন। আর বৃহস্পতিবার দিবাগত রাত ১১টার দিকে মারা যান ইলিয়াস আলী (৩৫)। শুক্রবার সকালে নিয়ন (২০) ও দুপুরে আলমগীর হোসেন (৩৫) এর মৃত্যু হয়।

এই ঘটনায় দগ্ধ অন্যরা হলেন, মো. জুয়েল (২৫), ও ইব্রাহিম (৩৫)। বার্ন ইনস্টিটিউটের চিকিৎসকরা জানান, দগ্ধ জুয়েলের শরীরের ৯৭ শতাংশ পুড়ে গেছে ও ইব্রাহিম ২৮ শতাংশ দগ্ধ হয়েছে।

কারখানার সুপারভাইজার হারুন উর রশিদ জানান, তারা কারখানায় ভাট্টিতে লোহা গলানোর কাজ করছিলেন। ভাট্টির আশপাশে ১৫-১৬ জন শ্রমিক ছিলেন। হঠাৎ করেই ভাট্টিতে বিস্ফোরণ হয়ে গলিত লোহা চারদিকে ছড়িয়ে পড়ে। এতে তারা দগ্ধ হন। উদ্ধার করে সঙ্গে সঙ্গে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসা হয়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়