Apan Desh | আপন দেশ

কুকুরে কামড়েছে ৪৪ জনকে, জামালপুরে জন্মনিরোধক, জলাতঙ্কের ভ্যাকসিন নেই

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩৭, ২৮ মে ২০২৩

আপডেট: ২০:৫৩, ২৮ মে ২০২৩

কুকুরে কামড়েছে ৪৪ জনকে, জামালপুরে জন্মনিরোধক, জলাতঙ্কের ভ্যাকসিন নেই

ফাইল ছবি

জামালপুরে মাত্র ২ ঘণ্টায় ৪৪ জনকে কামড়েছে কুকুর। গুরুতর অবস্থায় আক্রান্তরা জামালপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

আজ রোববার ( ২৮ মে) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টার মধ্যে শহরের গেটপাড়, কাচারীপাড়া, ফুলবাড়িয়াসহ পার্শ্ববর্তী এলাকাগুলোতে এ ঘটনা ঘটে। এদিকে স্থানীয় জেনারেল হাসপাতালে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন নেই। আর পৌর মেয়র জানিয়েছে পৌরসভায় কুকুরের জন্মনিরোধক ভ্যাকসিন নেই। 

জামালপুর জেনারেল হাসপাতাল সূত্র জানায়, কুকুরের কামড়ে আক্রান্ত জামালপুর শহরের পশ্চিম ফুলবাড়িয়া গ্রামের কেয়া মনি (১১), ময়েন উদ্দিন (৩০), নুর ইসলাম (৪০), রাসেল (৪০), রনি (২২), সাদমান (১২), আউয়াল (৪৩), শাহপুরের মেহা (৫০), শেফালী খাতুন (৪৫), জিগাতলার কাদের (৭৫), বন্দের বাড়ীর আব্দুল হামিদ (৭৫), গেটপাড়ের মুরাদ (১৫) ও কাচারীপাড়ার মুরাদসহ ৪৪ জন হাসপাতালের জরুরী বিভাগে আসেন। তাদেরকে ভ্যাকসিন এবং প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

জরুরি বিভাগে কর্তব্যরত ডা. তৌহিদুল ইসলাম রাজিব আপন দেশকে জানান, যেসব কুকুর কামড়েছে সেগুলোর মস্তিস্ক বিকৃত (পাগলা) ঘটেছে কি-না জানা যাচ্ছে না। তবে আক্রান্ত লোকজনের প্রত্যেকের শরীরের বিভিন্নস্থানে ক্ষত ছিল। তাঁরা চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন।

রোগীরা অভিযোগ করেন, হাসপাতালে জলাতঙ্কের ভ্যাকসিন (ARV) নেই, শুধুমাত্র RIG (Rabies immune Globulin) ইনজেকশন দেয়া হয়।

হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান সোহান জানান, কুকুরে কামড়ানো রোগীদের দুইটি ভ্যাকসিন দিতে হয়। এরমধ্যে একটি ভ্যাকসিন হাসপাতালে ছিল, সেগুলো দেয়া হয়েছে। অনেকেই বাকি ভ্যাকসিনটা বাইরে থেকে সংগ্রহ করেছেন।

এ ব্যাপারে জামালপুর পৌরসভার মেয়র ছানোয়ার হোসেন ছানু জানান, সরকারী নির্দেশনা রয়েছে কুকুর নিধন না করার। পৌরসভায় কুকুরের জন্মনিরোধক ভ্যাকসিন নেই, এসব জুন মাসে বরাদ্দ আসে। তবে পৌরসভার নিজস্ব অর্থায়নে জলাতঙ্কের কিছু ভ্যাকসিন সংগ্রহ করে কুকুরের উৎপাত থেকে শহরবাসীকে রক্ষা করা হবে।

এর আগে ২০১৯ সালের ১০ নভেম্বর একদিনে শহরের ৩৪ জনকে কুকুরে কামড়েছিল। তখনও হাসপাতালে ভ্যাকসিন মিলেনি। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়