Apan Desh | আপন দেশ

ঋণ নিয়ে ইসলামী ব্যাংকে হচ্ছে কী?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৩, ২ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৪:১০, ৩ ডিসেম্বর ২০২২

ঋণ নিয়ে ইসলামী ব্যাংকে হচ্ছে কী?

ফাইল ছবি

ইসলামী ব্যাংকে হচ্ছে কী? নানা প্রশ্নের মুখোমুখি আমানতকারীরা। অভিযোগ উঠেছে- অঘটন ঘটার পর নড়েচড়ে বসে দায়িত্বপ্রাপ্তরা। কিন্তু শুরু থেকে কেন নয়? এ প্রশ্ন ব্যাংকটির আমানতকারীদের। ইতোমধ্যে এই ব্যাংক থেকে ১১ প্রতিষ্ঠানকে আগ্রাসীভাবে ঋণ দেয়ার অভিযোগে তদন্ত শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এসব কোম্পানিকে ৯ হাজার ১৩৫ কোটি টাকা ঋণ ছাড় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।  

বিষয়টি নিশ্চিত করেন কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা। তিনি বলেন, 'আমাদের একটি টিম ব্যাংকটি পরিদর্শন করে এসব অনিয়মের ব্যাখ্যা চেয়েছে। এ-সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করা হয়েছে'।  

এদিকে  ইসলামী ব্যাংকে বড় ধরনের ঋণ অনিয়মের ঘটনা নিয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি বাংলাদেশ ব্যাংক। নিয়ন্ত্রক কর্তৃপক্ষটির মুখপাত্রও কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ বলেছেন, ইসলামী ব্যাংকের ঘটনা তদন্তে তিন সদস্যের একটি টিম কাজ করবে। 

তিনি বলেন, 'ইতোমধ্যে তারা দুদিন ইসলামী ব্যাংকে গেছেন। তারা আরও চারদিন সেখানে যাবেন'। 

আমানতকারী ইসমাইল হোসেন, আপন দেশ ডটকম’কে বলেন, ব্যাংকগুলোতে একেরপরএক অনিয়ম দুর্নীতি চলছে। আাদালতও বিভিন্ন বিষয়ে সতর্ক থাকার কথা বলছে। কিন্তু কোথায় যেন ফুটো হয়েছে ইসলামী ব্যাংকের। তিনি শঙ্কা প্রকাশ করে বলেন, আমানত নিয়ে শঙ্কায় আছি। সপ্তাহের শুরুতেই এই ব্যাংক থেকে আমানত উত্তোলন করবেন বলে জানান তিনি। 

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়