Apan Desh | আপন দেশ

ইডিএফ ঋণে সুদহার বাড়াল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৩, ১ ফেব্রুয়ারি ২০২৩

ইডিএফ ঋণে সুদহার বাড়াল বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

রফতানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণে সুদহার বাড়াল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ইডিএফ থেকে ব্যাংকগুলোকে বার্ষিক ৩ শতাংশ সুদে অর্থ নিতে হবে। এতদিন এই হার ছিল ২ দশমিক ৫০ শতাংশ। আর গ্রাহক পর্যায়ে সুদহার ৪ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৪ শতাংশ করা হয়েছে।

বৈদেশিক মুদ্রার পাশাপাশি টাকায় রফতানিকারকদের জন্য ১০ হাজার কোটি টাকার একটি তহবিল করা হয়েছে। ওই তহবিলে আগ্রহী করতে সুদ বাড়ানো হয়েছে বলে জানা গেছে।

রফতানিকারকরা পণ্য রফতানির উদ্দেশ্যে কাঁচামাল আমদানির জন্য বৈদেশিক মুদ্রায় এ ঋণ পেয়ে থাকে। 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, আইএমএফের ঋণের শর্ত পরিপালন করতে গিয়ে ইডিএফকে আর রিজার্ভে দেখানো যাবে না। যে কারণে ধীরে-ধীরে ইডিএফের আকার কমিয়ে টাকা তহবিল থেকে ঋণে আগ্রহী করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া বিশ্বব্যাপী সুদের হার এবং ডলারের দর বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ইডিএফ ঋণের সুদহার বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

বর্তমানে ইডিএফ তহবিলের আকার ৭ বিলিয়ন বা ৭০০ কোটি ডলার। বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে এ তহবিল গঠন করা হয়েছে। তবে আদায় সাপেক্ষে পর্যায়ক্রমে তহবিলের আকার কমিয়ে আনা হচ্ছে। বর্তমানে সাড়ে ৬ বিলিয়ন ডলারের মতো বিনিয়োগ রয়েছে।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়