Apan Desh | আপন দেশ

ব্যাংকিং ব্যবস্থায় নৈতিকতার অনুশীলন প্রয়োগ করতে হবে: গভর্নর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৭, ২৪ মে ২০২৩

আপডেট: ১৫:২৫, ২৪ মে ২০২৩

ব্যাংকিং ব্যবস্থায় নৈতিকতার অনুশীলন প্রয়োগ করতে হবে: গভর্নর

আব্দুর রউফ তালুকদার

দেশের ব্যাংকিং ব্যবস্থায় নৈতিকতার অনুশীলন প্রয়োগ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। জানিয়েছেন, ব্যাংক খাতে বড় একটি সমস্যা খেলাপি ঋণ। এছাড়া খাতটিতে কর্পোরেট গভর্ন্যান্সের অভাব রয়েছে। 

বুধবার (২৪ মে) হোটেলে প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ব্যাংকিং খাতে প্রথমবারের মতো ডিজিটাল ট্রাসফরমেশন সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এই সামিটের আয়োজন করে।

গভর্নর বলেন, পরিকল্পনার মাধ্যমে আমাদের সাংস্কৃতিক পরিবর্তন আনতে হবে। ব্যাংকিং ব্যবস্থায় নৈতিকতার অনুশীলন প্রয়োগ করতে হবে। সফলভাবে আমরা ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন করেছি। আমরা স্মার্ট বাংলাদেশের রূপকল্প অর্জনের জন্য পদক্ষেপ নিচ্ছি। আমাদের লক্ষ্য রয়েছে আগামী ২০২৭ সালের মধ্যে ৭৫ শতাংশ লেনদেন হবে নগদবিহীন বা ক্যাশলেস।

সামিটের বিষয়ে এবিবির চেয়ারম্যান সেলিম আর. এফ. হোসেন বলেন, এবিবির ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট বাংলাদেশে ডিজিটাল আর্থিক সেবার প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করা প্রধান গতিধারাগুলো সম্পর্কে মূল্যবান পর্যবেক্ষণ প্রদান করবে। এটি দ্রুত ডিজিটাল রূপান্তরের মধ্যে পথ চলার জন্য ব্যাংকগুলি যে কৌশলগুলি গ্রহণ করতে পারে তা বিশ্লেষণ করবে এবং আর্থিক সেবা খাতকে প্রভাবিত করে এমন বিদ্যমান নীতি এবং নিয়ন্ত্রক কাঠামোগুলি নিয়ে গবেষণা করবে। এই সম্মেলন এ খাতের স্টেকহোল্ডার, ইকোসিস্টেম এনাবেলার্স ও নীতি নির্ধারকদের এগিয়ে যাওয়ার পথে সহায়তা করবে।

তিনি বলেন, দ্রুত ডিজিটাল রূপান্তরের মধ্যে পথ চলতে ব্যাংকগুলো যে কৌশলগুলি গ্রহণ করতে পারে তা বিশ্লেষণ করে মূল্যবান পর্যবেক্ষণ প্রদান করা সম্মেলনের লক্ষ্য। এ ছাড়া আর্থিক সেবা খাতকে প্রভাবিত করে এমন বিদ্যমান নীতি এবং নিযুন্ত্রক কাঠামো নিয়ে গবেষণা করা। এ শিল্পের স্টকহোল্ডার, ইকোসিস্টেম এনাবেলার্স ও নীতি নির্ধারকদের এগিয়ে যাওয়ার পথে সুপারিশ দিয়ে এই সম্মেলন সহযোগিতা এবং একীভূত লক্ষ্য অর্জনে ঐক্যবন্ধ প্রচেষ্ঠাকে বৃদ্ধি করেছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়