Apan Desh | আপন দেশ

জাতীয় সংসদে ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২২, ১ জুন ২০২৩

জাতীয় সংসদে ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ

ছবি : আপন দেশ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন ।

বৃহস্পতিবার (১ জুন) দুপুর ৩টায়  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় বাজেট অধিবেশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত আছেন।

অধিবেশন শুরুর পর ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’ শীর্ষক বক্তব্যে অর্থমন্ত্রী ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

এটি দেশের ৫২তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম ও আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি সম্মান সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা 
করেন অর্থমন্ত্রী। এরপর শুরু হয় বাজেটের অডিও ভিজ্যুয়াল উপস্থাপনা।

আগামী অর্থবছরের এই বাজেটের আকার ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা জিডিপির ১৫.২ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লক্ষ ৩৬ হাজার ২৪৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লক্ষ ৬৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এর মাধ্যমে ৪ লক্ষ ৩০ হাজার কোটি টাকা এবং অন্যান্য উৎস হতে ৭০ হাজার কোটি টাকা সংগ্রহ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫.২ শতাংশ। 

বাজেটে খাত ওয়ারী বরাদ্দের ক্ষেত্রে শিক্ষা ও প্রযুক্তিখাতে ১ লাখ ৪ হাজার ১৩৯ কোটি টাকা, কৃষিখাতে ভর্তুকি ও প্রনোদনা ১৭ হাজার ৫৩৩ কোটি টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণখাতে ৩৮ হাজার ৫২ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা খাতে ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বৈদেশিক ঋণ পরিশোধখাতে ১ লাখ ২ হাজার ৪৯০ কোটি  এবং সুদ পরিশোধে ৯৮ হাজার ৩৭৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। 

প্রস্তাবিত বাজেটে ঘাটতির মধ্যে ১ লক্ষ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা অভ্যন্তরীণ উৎস হতে এবং ১ লক্ষ ২ হাজার ৪৯০ কোটি টাকা বৈদেশিক উৎস হতে নির্বাহ করার প্রস্তাব রাখা হয়েছে।

দুপুরে জাতীয় সংসদে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়।

আপন দেশ/ এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়