Apan Desh | আপন দেশ

৫৩ বছরে জাবি সেজেছিল বর্ণিল সাজে

জাবি প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৪, ১২ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:৫১, ১২ জানুয়ারি ২০২৩

৫৩ বছরে জাবি সেজেছিল বর্ণিল সাজে

ছবি: আপন দেশ ডটকম

প্রতিষ্ঠার ৫৩ বছরে পদার্পণ করছে বাংলাদেশের অন্যতম স্বনামধন্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭১ সালের ১২ জানুয়ারি মাত্র চারটি বিভাগ ও ১৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে এ বিশ্ববিদ্যালয়। এরপর ২০০০ সাল থেকে প্রতিবছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নানা আয়োজনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনটিকে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। এ উপলক্ষে পুরো ক্যাম্পাসকে বর্ণিল সাজে সাজানো হয়েছিল।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। পরে উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সেলিম আলদীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট ও সিনেট সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা।

দিনব্যাপী বিশ্ববিদ্যালয় দিবসের অন্যান্য আয়োজনের মধ্যে ছিল বেলা ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে চাকরি মেলা ও রক্তের গ্রুপ নির্ণয়। সাড়ে ১১টায় শারীরিক শিক্ষা অফিস সংলগ্ন এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি। এরপর দুপুরে সেলিম আল-দীন মুক্তমঞ্চে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেল সাড়ে ৩টায় কেন্দ্রীয় খেলার মাঠে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ, বিকেল সাড়ে ৫টায় সেলিম আল-দীন মুক্তমঞ্চে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা ৭টায় ছিল লোকসঙ্গীত শিল্পী শফী মন্ডলের একক সঙ্গীতানুষ্ঠান।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়