Apan Desh | আপন দেশ

ঠাণ্ডা সর্দিকাশি মানেই করোনা নয়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৮, ৩১ ডিসেম্বর ২০২২

ঠাণ্ডা সর্দিকাশি মানেই করোনা নয়

ফাইল ছবি

সাধারণ ঠান্ডা দু’-চার দিন অতিহাবিত হলেই তা সেরে যায়। তবে যে কারণেই ঠান্ডা লাগুক, তা এড়িয়ে গেলে চলবে না। সতর্ক এবং সুরক্ষিত থাকতে হবে। আবার সাধারণ ঠান্ডা লাগায় শরীরের উপসর্গগুলি অবহেলা করলেও চলবে না।

শীতকালে সর্দি লাগে অনেকেরই। শীত পড়ল কি পড়ল না, শুরু হয়ে গেল হাঁচি, কাশি, সর্দি। মাথা ভার, গলাব্যথা, জ্বর জ্বর ভাব, অনেকেরই শীতকালে এমন হয়। এমন হলে এখন ভয় করেন করোনার। চিনের করোনা পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক হয়ে উঠছে। করোনার হানায় ফের কি বিপর্যস্ত হতে চলেছে জনজীবন? এই প্রশ্নই যেন ঘুরপাক খাচ্ছে মনে। জ্বর, সর্দিকাশি, গলা খুসখুস, মৌসুমী সংক্রমণ আর করোনার লক্ষণগুলির মধ্যে খুব পার্থক্য নেই।

তবে সব ঠাণ্ডা লাগাই যে করোনা, তা কিন্তু নয়। করোনা হলে লক্ষণগুলি অনেক দিন পর্যন্ত স্থায়ী হয়। সাধারণ ঠান্ডা লাগলে দু’-চার দিনেই তা সেরে যায়। তবে যে কারণেই ঠান্ডা লাগুক, তা এড়িয়ে গেলে চলবে না। সতর্ক এবং সুরক্ষিত থাকতে হবে। আবার সাধারণ ঠান্ডা লাগায় শরীরের উপসর্গগুলি অবহেলা করলেও চলবে না। বাড়িতে কিংবা অফিসে, শীতকালে সারাক্ষণ গরম পোশাকে জড়িয়ে রাখলেও ঠাণ্ডা লেগেই যায়। শীতকালে অবশ্য ঘন ঘন ঠান্ডা লাগার কিছু কারণ রয়েছে। কারণগুলো হলো:

১.প্রতিরোধ ক্ষমতা কম
শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা কম থাকলে, ঠান্ডা লাগার মতো নানা রোগবালাই সহজে হানা দেয় শরীরে। সুরক্ষিত থাকলেও সংক্রমণের আশঙ্কা থেকেই যায়। রোগের সঙ্গে লড়াই করার শক্তি কমে যায় মূলত শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাবে। অপর্যাপ্ত ঘুম, মানসিক অবসাদও এর কারণ। তাই প্রতিরোধ ক্ষমতা বাড়াতে স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। ঠিক করে ঘুমোনো প্রয়োজন। শরীরচর্চাও করতে হবে নিয়ম মেনে।

২.সঠিক সুরক্ষার অভাব
শীতকালীন ঠান্ডা লাগা থেকে দূরে থাকতে সাবধানে তো থাকতেই হবে। কিন্তু সেই সুরক্ষায় কোনও ঘাটতি রাখা যাবে না। শুধু গরম পোশাক পরলেই ঠান্ডা লাগা আটকানো যায় না। করোনার সময়ে যে সুরক্ষাবিধি মেনে  চলতে হয়, সর্দিকাশি থেকে দূরে থাকতে সেগুলিও মাথায় রাখা উচিত। ভিড় এড়িয়ে চলা, মাস্ক ব্যবহার করা, হাত পরিষ্কার রাখা।

৩.শরীরে ভিটামিন ডি-র অভাব
রোগবালাই থেকে দূরে রাখতে ভিটামিন ডি দারুণ কার্যকর। কিন্তু শীতকালে সূর্যের আলো খুব কম সময়ের জন্য থাকে। সূর্যের আলো হল ভিটামিন ডি-র উৎস। ফলে এই মৌসুমে সূর্যালোক থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি শোষণ করতে পারে না শরীর। এ কারণে প্রতিরোধশক্তি অনেক কমে যায়। তাই যে সব খাবারে ভিটামিন ডি আছে, শীতে সুস্থ থাকতে এমন খাবার বেশি করে খাওয়া প্রয়োজন।

আপন দেশ ডটকম/ এবি/ সূত্র: আনন্দবাজার

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়