Apan Desh | আপন দেশ

ঈশ্বরদীতে নিপাহ ভাইরাসে শিশুর মৃত্যু

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ২১:৩২, ২৪ জানুয়ারি ২০২৩

ঈশ্বরদীতে নিপাহ ভাইরাসে শিশুর মৃত্যু

নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে সোয়াদ।

পাবনার ঈশ্বরদীতে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে সোয়াদ (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সে ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের দীঘা গ্রামের সামিউল ইসলামের ছেলে। সোয়াদ দীঘা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্র। 

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) সোমবার (২৩ জানুয়ারি) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এর আগে রোববার সন্ধ্যায় তার শরীরে নিপাহ ভাইরাস শনাক্ত হয়। এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিস থেকে সাহাপুর ইউনিয়নে খেজুর রস পানে সতর্ক থাকতে বিশেষ প্রচারণা চালানো হচ্ছে। 

রামেক হাসপাতালের আইসিইউয়ের ইনচার্জ আবু হেনা মোস্তফা কামাল জানান, গত শুক্রবার সকালে খেজুরের রস পান করার পরপরই জ্বর ও খিঁচুনিতে সে অচেতন হয়ে পড়ে। ওই দিন বিকেলে তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার সকালে শিশুটিকে আইসিইউতে স্থানান্তর করা হয়। চিকিৎসকদের সন্দেহ হওয়ায় পরীক্ষা করে তার শরীরে নিপাহ ভাইরাস শনাক্ত হয়। 

সাহাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমলাক হোসেন বাবু বলেন, এই এলাকায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা এটিই প্রথম। 

এদিকে, আজ মঙ্গলবার রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) ১৭ সদস্য বিশিষ্ট একটি তদন্ত দল ঈশ্বরদীতে এসেছেন। টিম সুপারভাইজার আইইডিসিআরের কিউরেটর ডা. মো. ওমর কাইয়ুমের নেতৃত্বে তদন্ত দল উপজেলার সাহাপুরে তদন্ত করেছেন। 

ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পিএম ইমরুল কায়েস বলেন, নিপাহ ভাইরাসে ওই শিশুর মৃত্যুর পর এলাকায় খেজুর রস সংগ্রহ ও রস পান করার বিষয়ে মঙ্গলবার সকাল থেকে ইউনিয়নবাসীকে সতর্ক থাকার অনুরোধ করে গ্রামে গ্রামে বিশেষ প্রচারণা শুরু করা হয়েছে।
আপন দেশ ডটকম/ এবি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়