Apan Desh | আপন দেশ

নিরাপদ মাতৃত্ব দিবস আজ

মাতৃমৃত্যু হার কাঙ্ক্ষিত মাত্রায় কমছে না 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৪, ২৮ মে ২০২৩

আপডেট: ১৪:৪২, ২৮ মে ২০২৩

মাতৃমৃত্যু হার কাঙ্ক্ষিত মাত্রায় কমছে না 

ফাইল ছবি

বাংলাদেশে গত ২৭ বছরে (১৯৯৫-২০২১ সাল) প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যু হার ৭১ শতাংশ কমেছে। ১৯৯৫ সালে প্রতি এক লাখ জীবিত সন্তান প্রসব করতে গিয়ে ৫৭৪ জন মায়ের মৃত্যু হতো। সর্বশেষ ২০২১ সালের সরকারি জরিপে তা নেমে এসেছে ১৬৮ জনে। কিন্তু শুরুতে যে হারে কমেছে, ধীরে ধীরে তাতে ভাটা পড়েছে। অর্থাৎ মাতৃমৃত্যু হ্রাস কাঙ্ক্ষিত মাত্রায় হচ্ছে না। 

এমন অবস্থাতেই রোববার (২৮ মে) নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হচ্ছে। নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃমৃত্যু হার কমানো ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করার উদ্দেশ্যেই প্রতি বছর ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়ে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘গর্ভকালে চারবার সেবা গ্রহণ করি; নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি’।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ২০২১ সালের স্যাম্পল ভাইটাল রেজিস্ট্রেশন সিস্টেম (এসফিআরএস) জরিপ অনুযায়ী, ১৯৯৫ সালে এক লাখ শিশু জন্ম দিতে গিয়ে ৫৭৪ জন মায়ের মৃত্যু হত। ২০০৪ সালে ১০ বছরের মাথায় তা নেমে আসে ৩৭২ জনে। অর্থাৎ এই ১০ বছরে মাতৃমৃত্যু হার কমেছে ৩৫ শতাংশ। এরপর পরে ২০১৪ সালে এক লাখ শিশু জন্ম দিতে গিয়ে ২১৪ জন মায়ের মৃত্যু হতো। সেই ১০ বছরে মাতৃমৃত্যু হার কমার গতি বেড়ে দাঁড়ায় ৩৮ শতাংশে। অর্থাৎ এ সময় বছরে চার শতাংশ হারে মাতৃমৃত্যু কমেছে।

এরপর থেকেই গতি মন্থর হয়ে আসে। শেষ সাত বছরের (২০১৫-২০২১ সাল) প্রথম বছর ২০১৫ সালে প্রতি লাখ সন্তান জন্মদানে মাতৃমৃত্যু হার ছিল ২০০ জন ও শেষ বছর ২০২১ সালে দাঁড়ায় ১৬৮ জনে। অর্থাৎ এই সাত বছরে মাতৃমৃত্যু কমেছে ১৬ শতাংশ। বছরে এই হার ছিল দুই শতাংশ। 

২০২০ সালে প্রতি লাখ সন্তান জন্ম দিতে গিয়ে ১৬৩ জন মায়ের মৃত্যু হয়েছে, সেখানে ২০২১ সালে তা বেড়ে ১৬৮ জনে দাঁড়িয়েছে। এই এক বছরে মাতৃমৃত্যু হার বেড়েছে তিন শতাংশ।

বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভের (বিডিএইচএস) তথ্য অনুযায়ী, এখনো বাংলাদেশে সন্তান প্রসবের ৫০ শতাংশ বাড়িতে হচ্ছে। বাকি যে ৫০ শতাংশ মায়ের প্রাতিষ্ঠানিক প্রসব হচ্ছে, তাদের মধ্যে সরকারি পর্যায়ে হচ্ছে ১৪ শতাংশ, বেসরকারি পর্যায়ে ৩২ শতাংশ ও এনজিওর ব্যবস্থাপনায় চার শতাংশ।

বেসরকারি হাসপাতালে প্রসবের ৮৪ শতাংশই হচ্ছে সিজারিয়ান, সরকারি হাসপাতালে ৩৬ শতাংশ সিজারিয়ান ও এনজিওতে ৪০ শতাংশ সিজারিয়ান হচ্ছে।

স্বাভাবিক প্রসব বেশি হচ্ছে সরকারি পর্যায়ে, যা প্রসবের ৬৪ শতাংশ, এনজিওতে হচ্ছে ৬০ শতাংশ ও বেসরকারি পর্যায়ে স্বাভাবিক প্রসব হচ্ছে মাত্র ১৬ শতাংশ।

পরিবার পরিকল্পনা অধিদফতরের কর্মকর্তারা বলছেন, বর্তমানে মাতৃমৃত্যু হার অনেক ধীরগতিতে কমছে। কমার যে অনুপাত তাতে ২০৩০ সাল নাগাদ প্রতি লাখে মাতৃমৃত্যুতে ৭০ জন নামিয়ে আনা সম্ভব হবে না। কারণ এখন বছর অনুপাতে মাতৃমৃত্যু কমছে এক শতাংশের কিছু বেশি। ধীরে ধীরে এই হার এক শতাংশের নিচে নেমে আসবে। ২০২৩ সাল নাগাদ প্রতি লাখে মাতৃমৃত্যু ১০০-তে নামিয়ে আনা যাবে কিনা, সেটি নিয়ে সন্দেহ রয়েছে।

পরিবার পরিকল্পনা অধিদফতরের মা ও শিশু স্বাস্থ্য বিভাগের উপপরিচালক ও মাতৃস্বাস্থ্য কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার ডা. জাহাঙ্গীর আলম প্রধান বলেন, একমাত্র যদি প্রাতিষ্ঠানিক প্রসব শতভাগ করতে পারি, তখন কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছানো সম্ভব। মাতৃমৃত্যু কমার ধীরগতির প্রধান কারণ প্রাতিষ্ঠানিক প্রসবের অভাব।

বাংলাদেশ অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটির পরবর্তী প্রেসিডেন্ট (ইলেক্ট) অধ্যাপক ডা. ফারহানা দেওয়ান বলেন, ‘অনেক রোগী, অনেক রোগ, নানা ধরনের ঝুঁকি, তাতে মাতৃমৃত্যু কমার হার কিছু কমতে পারে। কিন্তু কমার যে গতি তা আরও বাড়াতে হবে। আমরা সেজন্য কাজ করছি। এখনো মূল বাধা হোম ডেলিভারি বা বাড়িতে প্রসব। আমরা এসব মাকে কিছুতেই হাসপাতালে আনতে পারছি না, প্রাতিষ্ঠানিক প্রসব করাতে পারছি না। এমনকি অনেক মা একেবারে শেষ মুহূর্তে আসে, তখন অবস্থা খুবই খারাপ থাকে, বাঁচানো যায় না।’

আপন দেশ/আরএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়