Apan Desh | আপন দেশ

তেলের দাম প্রত্যাখ্যান করে পাল্টা সতর্কতা দিল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৭, ৪ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৩:১৫, ৪ ডিসেম্বর ২০২২

তেলের দাম প্রত্যাখ্যান করে পাল্টা সতর্কতা দিল রাশিয়া

ফাইল ছবি

অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন ও জি৭ দেশগুলোর বেঁধে দেয়া তেলের দাম মানতে রাজি নয় রাশিয়া। সমুদ্রজাত জ্বালানি তেলের প্রতি ব্যারেল ৬০ মার্কিন ডলারে বিক্রির যে দাম তারা নির্ধারণ করেছে, মস্কো তা জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে।

আলজাজিরা জানিয়েছে, তেলের দাম নির্ধারণের ব্যাপারে পাল্টা জবাব খুঁজছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার (৩ ডিসেম্বর) বলেছেন, তেলের দামের সর্বোচ্চ সীমা নির্ধারণের বিষয়টি মেনে নেবে না রাশিয়া।


নির্দিষ্ট প্রতিক্রিয়া জানানোর সিদ্ধান্ত নেয়ার আগে পরিস্থিতি বিশ্লেষণ করতে হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, তেল রফতানি থেকে রাশিয়ার আয় কমানোই অস্ট্রেলিয়া, ইইউ ও জি৭ নেতাদের উদ্দেশ্য। তেলের দাম কম নির্ধারণের মধ্য দিয়ে রাশিয়ার অর্থনীতিকে দুর্বল করে ইউক্রেন যুদ্ধে মস্কোর অর্থের জোগান কমানোর চেষ্টা করছেন পশ্চিমা নেতারা।

সে জন্য তড়িঘড়ি করে ৫ ডিসেম্বর থেকেই তেলের নতুন দাম কার্যকর করার কথা বলা হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস শনিবার দিমিত্রি পেসকভকে উদ্ধৃত করে বলেছে, তেলের মূল্য নির্ধারণের জবাব দেওয়ার প্রস্তুতি নিয়েছে মস্কো।

পেসকভের বরাত দিয়ে শনিবার সংবাদ সংস্থা রিয়া জানিয়েছে, রাশিয়া মূল্য নির্ধারণের বিষয়টি মেনে নেবে না। ওই চুক্তি দ্রুত বিশ্লেষণ করে সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাশিয়া এর আগে একাধিকবার বলেছে, যারা বেঁধে দেয়া মূল্যে তেল কিনতে চাইবে তাদের কাছে তেল বিক্রি করা হবে না। গত শুক্রবার রাশিয়ার উরালস ক্রুড প্রতি ব্যারেল ৬৭ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।

আপন দেশ/ সূত্র : আলজাজিরা/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়