Apan Desh | আপন দেশ

রাশিয়া থেকে তেল ক্রয় অব্যাহত রাখবে ভারত: জয়শংকর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ৬ ডিসেম্বর ২০২২

রাশিয়া থেকে তেল ক্রয় অব্যাহত রাখবে ভারত: জয়শংকর

ফাইল ছবি

রাশিয়া থেকে তেল ক্রয় অব্যাহত রাখবে ভারত। সোমবার এমন ইঙ্গিত দিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর। খবর বার্তা সংস্থা এপির।

দিল্লি সফররত জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবোকের সাথে আলোচনায় রুশ তেল ক্রয়ের বিষয়ে নিজেদের যুক্তি তুলে ধরেন তিনি। বলেন, নিজেদের জ্বালানি প্রয়োজনকেই সর্বোচ্চ গুরুত্ব দেবে ভারত। রাশিয়ার তেলের কম দামের কারণে উপকৃত হয় তারা।

রাশিয়া থেকে জ্বালানি কিনতে জি সেভেন ও ইইউর বেধে দেয়া নতুন দাম প্রসঙ্গে স্পষ্ট কিছু বলেননি জয়শংকর। তবে মনে করিয়ে দেন, রাশিয়ার কাছ থেকে ভারতের চেয়ে বেশি জ্বালানি কেনে ইউরোপীয় ইউনিয়ন। তেলের নির্ধারিত দাম ব্যারেল প্রতি ৬০ ডলারে ক্রয়ের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি দিল্লি।

সুব্রামানিয়াম জয়শংকর বলেন, রাশিয়ার কাছ থেকে ভারতের চেয়ে ছয়গুণ বেশি তেল আমদানি করে ইউরোপীয় ইউনিয়ন। গ্যাসের বেলায়তো তুলনাই চলে না। কারণ, ভারত রাশিয়া থেকে গ্যাস আনে না। আর ইইউ কেনে ৫০ বিলিয়ন ইউরোর বেশি মূল্যের গ্যাস। কয়লাও আমাদের তুলনায় ৫০ শতাংশ বেশি কেনে তারা। এটা আসলে যার যার নিজস্ব নীতি ও প্রয়োজন অনুযায়ী।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়