Apan Desh | আপন দেশ

মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল জারি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১২:৪৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩

মিয়ানমারের ৩৭ শহরে মার্শাল ল জারি

ছবি: সংগৃহীত

মিয়ানমারের জান্তা সরকার দেশটির ৩৭টি শহরে মার্শাল ল জারি করেছে। যার মধ্যে বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বলে পরিচিত সাগাইন এবং মগওয়ে অঞ্চল রয়েছে। মিয়ানমারের গণমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদনে জানা যায়, মিয়ানমারে নতুন করে জরুরি অবস্থার মেয়াদ আরো ছয় মাস বৃদ্ধির ঘোষণা দেয়ার মাত্র একদিন পর মার্শাল ল জারির ঘোষণা আসল। খবর আনাদোলু এজেন্সির। 

জান্তা সরকারের জারি করা এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ওই ৩৭টি শহর এখন থেকে সরাসরি স্থানীয় কামান্ডারের আদেশে পরিচালিত হবে। শহরগুলোর মধ্যে সাগাইনের ১১টি, মগওয়ে এবং অঞ্চলের পাঁচটি করে মোট ১০টি শহর। এর বাইরে রয়েছে তানিনথারির দুইটি শহর। চিন রাজ্যের সাতটি শহর, কায়াহ রাজ্যের চারটি, কারেনের দুইটি এবং মন রাজ্যের একটি শহর রয়েছে মার্শাল ল জারি করা শহরগুলোর মধ্যে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এখন থেকে জান্তাবাহিনী স্থাপিত আদালত এসব এলাকার যেকোনো গুরুত্বপূর্ণ মামলার বিচার কাজ চালাতে পারবে। জান্তাবাহিনী সতর্ক করে বলেছে, প্রয়োজনে এসব আদালত মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবনের মতো দণ্ড দিতেও দ্বিধা করবে না। এমনকি এসব মামলার ক্ষেত্রে কোনো আপিলের সুযোগ থাকবে না। 

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়