Apan Desh | আপন দেশ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৯, ৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৩:৩৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যু

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল (অব.) পারভেজ মোশাররফ চিকিৎসাধীন অবস্থায় সংযুক্ত আরব আমিরাতের  দুবাইয়ের একটি হাসপাতালে মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)।

রোববার (৫ ফেব্রুয়ারি) তার পরিবার ৭৯ বছর বয়সী সাবেক এ স্বৈরশাসকের মৃত্যুর খবর নিশ্চিত করে। খবর জিও টিভি।

পারভেজ মোশাররফ দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তিনি অ্যামাইলয়েডসিস নামের এক বিরল রোগে ভুগছিলেন। এ রোগে সারা শরীরে অঙ্গ এবং টিস্যুতে অ্যামাইলয়েড নামক একটি অস্বাভাবিক প্রোটিন তৈরি করে। এর ফলে অঙ্গ এবং টিস্যুগুলোর জন্য সঠিকভাবে কাজ করা কঠিন হয়ে পড়ে। 

তার মৃত্যুর পরপরই জারি করা এক বিবৃতিতে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতর শোক প্রকাশ করেছে। সেনাবাহিনীর মিডিয়া উইং বলেছে, 'আল্লাহ মরহুমের আত্মার মাগফেরাত কামনা করুন এবং শোকাহত পরিবারকে শক্তি দিন।'

১৯৪৩ সালের ১১ আগস্ট ব্রিটিশ শাসনাধীন ভারতের দিল্লিতে জন্ম নেয়া পারভেজ মোশাররফ ১৯৬১ সালের ১৯ এপ্রিল পাকিস্তানের কাকুলের সামরিক একাডেমি থেকে কমিশন পান। এরপর তিনি স্পেশাল সার্ভিস গ্রুপে যোগ দেন। সাবেক এ সামরিক শাসক ১৯৬৫ সালে ভারতের সঙ্গে এবং ১৯৭১ সালে বাংলাদেশের সঙ্গে যুদ্ধে অংশ নেন। ১৯৯৮ সালে তিনি জেনারেল পদে পদোন্নতি পান, নেন চিফ অব আর্মি স্টাফের দায়িত্ব। পরের বছরের অক্টোবরে এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে তিনি দেশের ক্ষমতা গ্রহণ করেন। ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি।

নওয়াজ শরীফ ক্ষমতা গ্রহণ করলে ২০১৩ সালে মোশাররফের বিরুদ্ধে মামলা হয়। ২০০৭ সালে সংবিধান স্থগিত করে তার জরুরি অবস্থা জারিকে অবৈধ ঘোষণা করে রাষ্ট্রদ্রোহের অপরাধে মৃত্যুদণ্ড দেয়া হয় তাকে। মামলার বিচারকাজ চলাকালেই অসুস্থতাকে কারণ দেখিয়ে মোশাররফ সংযুক্ত আরব আমিরাত চলে যান। 

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়