Apan Desh | আপন দেশ

বাখমুতের যুদ্ধে ওয়াগনারের ২০ হাজার সেনা নিহত 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ২৫ মে ২০২৩

বাখমুতের যুদ্ধে ওয়াগনারের ২০ হাজার সেনা নিহত 

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়ে লড়াইয়ে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রায় ২০ হাজার সেনা নিহত হয়েছেন বলে এর প্রতিষ্ঠাতা জানিয়েছেন। 

ইয়েভগেনি প্রিগোজিন জানিয়েছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে ওয়াগনারের হয়ে লড়াই করার জন্য তিনি প্রায় ৫০ হাজার বন্দিকে নিয়োগ দিয়েছিলেন, তাদের প্রায় ২০ শতাংশ নিহত হয়েছেন। 

শহরটি নিয়ে লড়াইয়ে তার ভাড়া করা একই সংখ্যক সেনা নিহত হয়েছেন বলে প্রিগোজিন বুধবার (২৪ মে) টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিও সাক্ষাৎকারে জানিয়েছেন। রাশিয়ার রাজনৈতিক কৌশলবিদ কনসতান্তিন ডলগোভ সাক্ষাৎকারটি নিয়েছেন, খবর আন্তর্জাতিক গণমাধ্যমের। 

গত শনিবার ওয়াগনার ও রাশিয়ার সামরিক বাহিনী বাখমুতের নিয়ন্ত্রণ নেয়ার দাবি করে। সেই গত বছরের আগস্ট থেকে শহরটির নিয়ন্ত্রণ নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছিল। দীর্ঘদিনের লড়াইয়ে শহরটির প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ জয়ের জন্য সশস্ত্র বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু কিয়েভ বলেছে, শহরটির জন্য তাদের সেনারা এখনো লড়াই চালিয়ে যাচ্ছে।

এর আগে টেলিগ্রামে পোস্ট করা এক অডিও রেকর্ডিংয়ে প্রিগোজিন বলেছিলেন, তার সেনারা বৃহস্পতিবার থেকে নগরীটি রুশ সেনাবাহিনীর কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করবে।

ওয়াগনার গ্রুপ ২৫ মে থেকে ১ জুনের মধ্যে বাখমুত ছেড়ে যাবে এবং হস্তান্তরের আগে নগরীর পশ্চিমে ওয়াগনার প্রতিরক্ষা রেখা স্থাপন করেছে বলে জানিয়েছিলেন তিনি।

বাখমুতের লড়াইয়ে ওয়াগনার গ্রুপ এবং রুশ সেনারা এক হয়ে যুদ্ধ করেছে ইউক্রেনের বাহিনীর বিরুদ্ধে আর ইউক্রেন যেকোনো মূল্যে শহরটিকে রক্ষার চেষ্টা চালিয়ে এসেছে।

পশ্চিমা কর্মকর্তাদের হিসাবমতে, এ নগরী দখলের লড়াইয়ে রাশিয়ার ২০ থেকে ৩০ হাজার সেনা হতাহত হয়েছেন। ইউক্রেনের পক্ষেও বহু সেনা নিহত হয়েছেন।

পশ্চিমা বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার জন্য বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম হলেও এ নগরী দখল করতে পারলে তা হবে রাশিয়ার জন্য এ পর্যন্ত লড়ে আসা দীর্ঘ যুদ্ধের এক প্রতীকী জয়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়