Apan Desh | আপন দেশ

ইউক্রেনে ৩০ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০৬, ১ জুন ২০২৩

ইউক্রেনে ৩০ কোটি ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আরও ৩০ কোটি মার্কিন ডলারের অস্ত্র সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের অধীনে দেশটিতে আরও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও লাখ লাখ রাউন্ড গোলাবারুদ পাঠাবে দেশটি।

বৃহস্পতিবার (১ জুন) বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের জন্য নতুন করে ৩০ কোটি মার্কিন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

স্থানীয় সময় বুধবার (৩১ মে) ঘোষণা করা এই সহায়তা প্যাকেজের অধীনে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি মিলিয়ন মিলিয়ন রাউন্ড গোলাবারুদও অন্তর্ভুক্ত রয়েছে। মার্কিন এই প্রতিরক্ষা বিভাগ বলেছে, সর্বশেষ এই সহায়তার ফলে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তার মোট পরিমাণ হবে তিন হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার।

পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সঙ্গে নিয়ে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের জন্য দরকারী জরুরি চাহিদা এবং দীর্ঘমেয়াদী নিরাপত্তা সহায়তার প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা প্রদানের জন্য কাজ চালিয়ে যাবে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রুশ সেই আগ্রাসনের শুরু থেকেই যুক্তরাষ্ট্র ন্যাটোর মাধ্যমে এবং অন্যান্য সহযোগী দেশগুলোর মাধ্যমে ইউক্রেনকে অস্ত্র ও অন্যান্য সহায়তা সরবরাহের কাজে নেতৃত্ব দিচ্ছে।

এ ছাড়া সর্বশেষ এই সামরিক সহায়তা পাঠানোর ঘোষণাটি এমন এক সময় আসল যখন রাশিয়ান বাহিনীর দখলে থাকা দেশের পূর্ব ও দক্ষিণের অঞ্চল ফিরিয়ে নিতে পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন।

অবশ্য ইউক্রেন গত কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে। তবে সেই আক্রমণ শুরুর আগে সৈন্যদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম গ্রহণের জন্য যতটা সম্ভব বেশি সময় নিচ্ছে ইউক্রেন।

পেন্টাগন বলেছে, নতুন করে ঘোষিত ৩০ কোটি ডলারের এই সহয়তা প্যাকেজের মধ্যে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, এআইএম-৭ এয়ার ডিফেন্স মিসাইল, অ্যাভেঞ্জার এয়ার ডিফেন্স সিস্টেম এবং স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইলও রয়েছে।

এ ছাড়া হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমারস, ১৫৫ এমএম এবং ১০৫ এমএম আর্টিলারি রাউন্ড, ১০৫ এমএম ট্যাংক গোলাবারুদ এবং জুনি এয়ারক্রাফট রকেটের জন্য গোলাবারুদও এই সহায়তা প্যাকেজের অংশ হিসেবে থাকছে। পাশাপাশি যুক্তরাষ্ট্র ৩০ মিলিয়ন রাউন্ডেরও বেশি ছোট অস্ত্রের গোলাবারুদ ইউক্রেনে পাঠাচ্ছে বলে পেন্টাগন জানিয়েছে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়