Apan Desh | আপন দেশ

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৬, ৩ জুন ২০২৩

আপডেট: ২২:৩১, ৩ জুন ২০২৩

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এরদোয়ান

ছবি: সংগৃহীত

টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার স্থানীয় সময় দুপুরে তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে (টিবিএমএম) শপথ নেন এই বর্ষীয়ান নেতা।

শপথ অনুষ্ঠানে ৬৯ বছর বয়সী এরদোয়ান জানান, তিনি সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র ও আতাতুর্কের মূলনীতি মেনে চলবেন। তিনি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রের নীতিও মানবেন। এদিনই মন্ত্রিপরিষদ সদস্যদের নাম ঘোষণা করার কথা এরদোয়ানের।

টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা শপথ গ্রহণ অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘আমি, রাষ্ট্রপতি হিসেবে, মহান তুর্কি জাতি ও ইতিহাসের সামনে আমার সম্মান ও সততার শপথ করছি রাষ্ট্রের অস্তিত্ব ও স্বাধীনতা রক্ষা করার জন্য... সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র, আতাতুর্কের নীতি ও সংস্কার এবং ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্রের নীতি।’ 

এরদোয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন ন্যাটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ, বাংলাদেশের প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাবুদ্দিন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, আজারবাইজানীয় রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ, তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাসের রাষ্ট্রপতি এরসিন তাতার, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানসহ ৭৮টি দেশ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পার্লামেন্টে শপথ গ্রহণ অনুষ্ঠানের পর তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের সমাধি আনিতকাবির পরিদর্শনে যান তিনি।

এরপর প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্স একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে ২১ রাষ্ট্রপ্রধান, ১৩ জন প্রধানমন্ত্রী, সংসদীয় ও মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা এবং ন্যাটোসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, অরগানাইজেশন অব তুর্কিক স্টেটস এবং অরগানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন ও ৭৮টি দেশের উচ্চ-পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকেন। 

তুরস্কের সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতা পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার মধ্যে যথেষ্ট কূটনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে আছেন।

তুরস্কের রূপান্তরকামী কিন্তু বিভাজনকারী নেতা একটি শক্তিশালী বিরোধী জোটের বিরুদ্ধে ২৮ মে রান-অফ ভোটে জিতেছেন। অফিশিয়াল ফলাফল অনুযায়ী এরদোয়ান ৫২ দশমিক দুই শতাংশ ভোট পেয়েছেন এবং তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু ৪৭ দশমিক আট শতাংশ ভোট পেয়েছেন।

গত ১৪ মে অনুষ্ঠিত প্রথম দফার ভোটে তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট এরদোয়ান এগিয়ে থাকলেও নির্বাচিত হতে ব্যর্থ হন। দেশটির নির্বাচনের নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট হতে হলে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। 

প্রথম দফার নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দী কেমাল পান ৪৪ দশমিক ৮৮ শতাংশ। ফলে স্থানীয় নিয়ম অনুযায়ী দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়