Apan Desh | আপন দেশ

এরদোয়ানের নতুন মন্ত্রিসভা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২১, ৪ জুন ২০২৩

আপডেট: ১২:৩৬, ৪ জুন ২০২৩

এরদোয়ানের নতুন মন্ত্রিসভা ঘোষণা

ছবি: সংগৃহীত

টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার (৩ জুন) স্থানীয় সময় দুপুরে তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে (টিবিএমএম) শপথ নেন এই বর্ষীয়ান নেতা। শপথ নেয়ার পরপরই তিনি নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। এতে সাবেক প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেহমেত সিমসেককে অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।স্বাস্থ্য ও সংস্কৃতিমন্ত্রী ছাড়া মন্ত্রিসভার প্রায় সব সদস্যকে পরিবর্তন করেছেন এরদোয়ান।

১৮ সদস্যের মন্ত্রিসভায় তুরস্কের ভাইস প্রেসিডেন্ট হয়েছেন সেভডেত ইলমাজ। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আলী ইয়ারলিকায়া। প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ইয়াসার গুলার, তিনি তুরস্কের চিফ অব জেনারেল স্টাফ জেনারেল। শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ইউসুফ তেকিন।আইনমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ইলমাজ তুনশি। পরিবার ও সমাজসেবামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মাহিনুর ওজদেমি। যুব ও ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ওসমান আসকিন। স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ফাহরেত্তিন কোচা, তিনি স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়া সিমসেক ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে তুরস্কের অর্থমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সে সময় তিনি দেশীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে বেশ জনপ্রিয় ছিলেন। এখন তার মূল ভূমিকা হতে পারে বছরের পর বছর ধরে চলা নীতি থেকে বের হয়ে এসে উচ্চ মুদ্রাস্ফীতি সত্ত্বেও সুদের হার কমিয়ে আনা ও বাজারের নিয়ন্ত্রণ রাষ্ট্রের হাতে নিয়ে আসা।

শপথ অনুষ্ঠানে ৬৯ বছর বয়সী এরদোয়ান জানান, তিনি সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র ও আতাতুর্কের মূলনীতি মেনে চলবেন। তিনি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রের নীতিও মানবেন। এদিনই মন্ত্রিপরিষদ সদস্যদের নাম ঘোষণা করার কথা এরদোয়ানের।

টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা শপথ গ্রহণ অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘আমি, রাষ্ট্রপতি হিসেবে, মহান তুর্কি জাতি ও ইতিহাসের সামনে আমার সম্মান ও সততার শপথ করছি রাষ্ট্রের অস্তিত্ব ও স্বাধীনতা রক্ষা করার জন্য... সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র, আতাতুর্কের নীতি ও সংস্কার এবং ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্রের নীতি।’ 

এরদোয়ানের শপথগ্রহণ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন ন্যাটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ, বাংলাদেশের প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, আজারবাইজানীয় রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ, তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাসের রাষ্ট্রপতি এরসিন তাতার, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানসহ ৭৮টি দেশ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়