Apan Desh | আপন দেশ

৪৫তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা ১৯ মে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ১৯ মার্চ ২০২৩

৪৫তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা ১৯ মে

ফাইল ছবি

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ আগামী ১৯ মে নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পিএসসি জানায়, আগামী ১৯ মে, শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাসমূহ যথাসময়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

জানতে ক্লিক করুন এখানে

গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, ১০ ডিসেম্বর আবেদনের শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। এর মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেয়া হবে। চিকিৎৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। কাস্টমসে ৫৪জন, পুলিশে ৮০জন, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে। আর নন-ক্যাডারে নেয়া হবে হাজার ২২ জনকে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়