Apan Desh | আপন দেশ

কাতার বিশ্বকাপ: নিহত বাংলাদেশি শ্রমিকদের তালিকা চেয়েছে আদালত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৯, ৩০ জানুয়ারি ২০২৩

কাতার বিশ্বকাপ: নিহত বাংলাদেশি শ্রমিকদের তালিকা চেয়েছে আদালত

ফাইল ছবি

কাতারে ফুটবল বিশ্বকাপ আয়োজনকে কেন্দ্র করে মানবেতর পরিস্থিতে কাজ করতে হয়েছে শ্রমিকদের। সেখানে নিহতহয়েছেন অনেকেই।  নিহতদের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী এক মাসের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণলায়কে এ তালিকা প্রস্তুত করে জমা দিতে বলা হয়েছে।

সোমবার (৩০ জানুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।আদালতে রিটের শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মাসুদ আর সোবহান। রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ।

রিটে বলা হয়েছে, যদি বাংলাদেশের সাড়ে চারশ শ্রমিকের মৃত্যু হয়ে থাকে তাহলে কেনো তাদের ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এর আগে, ২০২২ সালে কাতারে ফিফা ফুটবল বিশ্বকাপের আয়োজনকে কেন্দ্র করে মানবেতর পরিস্থিতিতে কাজ করতে গিয়ে বাংলাদেশের অন্তত ৪৫০ শ্রমিকের মৃত্যু হয়েছে- দাবি করে ওই শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়