Apan Desh | আপন দেশ

বেদনার মতো খোসারও আছে অনেক স্বাস্থ্যগুণ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩০, ১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:১৮, ১ জানুয়ারি ২০২৩

বেদনার মতো খোসারও আছে অনেক স্বাস্থ্যগুণ

ফাইল ছবি

বেদানা একটি সুস্বাদু ফল। অনেক স্বাস্থ্যগুণও রয়েছে। বিশেষ করে এটি শরীরের লোহিত রক্তকণিকার ঘাটতি পূরণে অত্যন্ত সাহায্য করে। কিন্তু, জানলে অবাক হবেন শুধু  বেদানাই নয় এর খোসাও স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। বেদানার খোসা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

তাই বেদানা খাওয়ার পরে তার খোসা ফেলে দেয়া একেবারেই উচিত নয় বরং শুকিয়ে এর পাউডার বানিয়ে ব্যবহার করা যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক বেদানার খোসার উপকারিতা-

ত্বকের জন্য উপকারী: বেদানার খোসার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি ত্বকের অনেক সমস্যা যেমন ব্রণ, ফুসকুড়ি দূর করতে উপকারী। এই বৈশিষ্ট্যের কারণে, এটি ব্যাকটেরিয়া এবং অন্যান্য সংক্রমণের বিরুদ্ধে সহজেই লড়াই করতে পারে। বেদানার খোসা শুকানোর পর গুঁড়ো করে গরম জলের সঙ্গে খাওয়া যেতে পারে।

শরীরকে ডিটক্সিফাই করে: অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে পারে এবং বেদানার খোসায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, তাই এটি শরীরে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে।

গলা ব্যথা ও কাশি উপশম করে: বেদানার খোসার অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে এটি কাশির উপশম করে । বেদানার খোসার পাউডার জলে মিশিয়ে গার্গল করলে গলা ব্যথা ও কাশি থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ভিটামিন সি-এর ভালো উৎস: বেদানার খোসায় ভিটামিন সি পাওয়া যায়, যা ক্ষত সারাতে এবং  টিস্যু গঠনে সাহায্য করে। এছাড়াও ভিটামিন সি  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

অন্ত্র ভাল রাখে: বেদানার খোসায় ট্যানিন থাকে, যাতে  প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।তাই পেটের প্রদাহ কমাতে বেদানার খোসা অত্যন্ত উপকারী।  শুধু তাই নয়, এটি পাইলসের ফোলাভাব কমাতেও সহায়ক। কিছু গবেষণা থেকে জানা গিয়েছে যে  ডালিমের খোসা ডায়রিয়ার সময় রক্তপাত বন্ধ করতে এবং হজমের সমস্যা  দূর করতে সহায়তা করে।

আপন দেশ ডটকম/ সবুজ

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়