Apan Desh | আপন দেশ

নতুন বছরে আপনার জন্য রইল ৫টি স্বাস্থ্যকর ডায়েট টিপস

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:২১, ৪ জানুয়ারি ২০২৩

নতুন বছরে আপনার জন্য রইল ৫টি স্বাস্থ্যকর ডায়েট টিপস

ছবি: সংগৃহীত

নতুন বছরে প্রবেশ করতেই অনেকেই রেজোলিউশন নিয়ে ভাবতে শুরু করে দেয়। যে কোন ধরণের রেজলিউশনকে সম্পূর্ণ করতে সবার আগে যা দরকার তা হল সুস্থ শরীর এবং একটি সুন্দর স্বাস্থ্যকর জীবনধারা। শরীরের সুস্থতা বজায় রাখতে ভালো খাওয়া দাওয়া এবং পুষ্টিকর ডায়েট মেনে চলা খুবই জরুরি।

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা নিজেদের জীবনধারায় একটু পরিবর্তন আনতে চান, যদিও সেটা একদিনে সম্ভব না। এর জন্য কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। আপনার নতুন রেজোলিউশনকে কেন্দ্র বানিয়ে ভাল খাওয়া এবং একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখার উপর নজর দিন। এটা শুধু আপনার রোগজ্বালা দূর করবে না বরং আপনাকে একটা সুস্থ , সুন্দর আনন্দময় জীবনধারা উপহার দেবে।

নতুন বছর ২০২৩ সালের জন্য ৫টি স্বাস্থ্যকর খাবারের অভ্যেস দেওয়া হল , আসুন জেনে নেয়া যাক :-

ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার: আপনার প্রতিদিনের ডায়েটে ওমেগা-৩ সমৃদ্ধ খাবারকে অন্তর্ভুক্ত করুন। পুষ্টিগুণে ভরপুর এবং ভালো চর্বির উৎস এই ওমেগা ৩ যুক্ত খাবার হৃদরোগের ঝুঁকি কমাতে , আপনার ইমিউন সিস্টেমকে মজবুত করতে , মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে এবং শরীরের অন্যান্য অংশের সুস্থতা বজায় রাখতে ভীষণভাবে সক্ষম।

প্রোটিন-সমৃদ্ধ খাবার:আপনার শরীরকে সুস্থ এবং মজবুত রাখতে ম্যাক্রোনিউট্রিয়েন্ট অর্থাৎ প্রোটিন সমৃদ্ধ খাবারের ভূমিকা অনেক বড়। আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় ডিম, মুরগির মাংস, দুগ্ধজাত দ্রব্য এবং ক্যালিফোর্নিয়া আখরোট অন্তর্ভুক্ত করা খুবই জরুরি কারণ এগুলি হল প্রোটিনের কয়েকটি ভাল উৎস। প্রোটিন অপ্রয়োজনীয় লোভ কমাতে, চর্বিহীন পেশী তৈরি করতে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে আমাদের সাহায্য করে। এছাড়াও আমাদের শরীরে টিস্যু তৈরি এবং মেরামতের জন্য এই পুষ্টির ব্যবহার অতুলনীয়। তাই রোজ পুষ্টিযুক্ত খাবার খান এবং শরীরকে সুস্থ করে তুলুন।

ভালো স্ন্যাকস খান: শুধুমাত্র মুখের টেস্টের জন্য কিছু ক্ষতিকারক স্ন্যাকস যেমন বেশি চিনি, নুন এবং চর্বিযুক্ত স্ন্যাকস এড়িয়ে চলুন। এমন অনেক ধরণের খাবার আছে যা আপনি স্ন্যাকস হিসাবে ব্যবহার করতে পারেন। প্রচুর পুষ্টিগুণসম্পন্ন শাকসবজি, বাদাম এবং পুরো শস্য জাতীয় খাবার রোজকার স্ন্যাকসের তালিকায় অন্তর্ভুক্ত করুন। আপনার যদি খাওয়ার পর মিষ্টিজাতীয় খাবার কাহ্যার অভ্যেস থেকে থাকে , তাহলে কালো কিশমিশ অবশ্যই ট্রাই করে দেখতে পারেন , এতে আপনার মিষ্টি খাওয়ার সাধও মিটবে সঙ্গে আপনার শরীরও সুস্থ থাকবে।

কেনার আগে লেবেল পড়ুন: কোন স্বাস্থ্যকর উপাদান বাজার থেকে কেনার আগে অবশ্যই তার উপাদান এবং নিউট্রিশনাল কনটেন্টের ওপর নজর দেবেন। সেই খাবারে কি ধরণের উপাদান আছে আগে থেকে জানতে পারলে আপনি সতর্ক হতে পারবেন। কারণ অনেক ক্ষেত্রে খাবারে উপস্থিত কিছু উপাদান আমাদের মধ্যে অ্যালার্জির সমস্যা তৈরি করতে পারে।

খাবারের পরিমানের ওপর নজর দিন : আমাদের প্রত্যেকের জন্য খাবারের পরিমানের ওপর নিয়ন্ত্রণ রাখা খুবই জরুরি। কারণ খুব বেশি বা খুব কম কোনটাই শরীরের পক্ষে ঠিক না।তাই সীমিত পরিমানে বিভিন্ন ধরণের স্বাস্থ্যকর খাবার খান যা আপনার শরীরে পুষ্টির অভাব মেটাতে এবং ক্যালোরি নিয়ন্ত্রণে রাখতে আপনাকে সাহায্য করবে।

যেহেতু দ্রুত বা তাড়াতাড়ির মধ্যে কোন গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন হয় না , তাই নিজের লক্ষে পৌঁছাতে বেশ কয়েক বছর কঠোর পরিশ্রম করুন এবং সুস্থসবল জীবনযাত্রা উপভোগ করুন।

আপন দেশ ডটকম/ এবি

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়