Apan Desh | আপন দেশ

আপনিও তৈরী করুন মজাদার সিঙ্গারা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৪, ১১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:৪৭, ১১ জানুয়ারি ২০২৩

আপনিও তৈরী করুন মজাদার সিঙ্গারা

ছবি: আপন দেশ ডটকম

মোটামুটি সবারই প্রিয় খাবার সিঙ্গারা। ছোটদের মতো বড়ও মজা করে সিঙ্গারা খান। নামীদামী রেষ্টুরেন্ট স্বাস্থ্যসম্মত হলেও ফুটপাতের সিঙ্গারায় গুণের চেয়ে ক্ষতিকারক তাতে সন্দেহ নেই। তাই সবচে ভালো হয় ঘরে বানানো সিঙ্গারা। এটা নারী কিংবা পুরুষ যে কেউ বানাতে পারেন। তবে অনুমান দৃষ্টিটা একটু ভালো হলে সিঙ্গারাও ভালো হবে। তো চলুন কি কি লাগবে সিঙ্গারা তৈরী করতে। 

আজকের রেসিপির প্রস্তুতকারিনী হলেন একজন ব্যাঙ্কার নাসরিন সুলতানা।   

উপকরণ: 
* ময়দা ১ কাপ
* সাদা তেল
* পরিমাণ মতো লবণ
* সামান্য খাবার সোডা
* গরম মশলা গুঁড়ো ১ চামচের ৪ ভাগের ১ ভাগ
* হলুদ গুঁড়ো ১ চামচের ৪ ভাগের ১ভাগ
* সামান্য মৌরি
* দুটো মাঝারি মাপের আলু সেদ্ধ
বাদাম ভাজা ২ চামচ
* রোস্টেড জিরে গুঁড়ো ১/২ চামচ
* ১ টা বড়ো পেঁয়াজ কুঁচানো
* ধনেপাতা কুঁচি ১ চামচ
* আদা রুসুন ছেঁচা ১/২ চামচ
* ৪টি গোটা শুঁকনো লঙ্কা তেলে দিয়ে ভেজে হাত দিয়ে গুঁড়ো করা

প্রস্তুত প্রণালি
সিঙ্গারা বানানোর জন্য প্রথমে ময়দা মাখতে হবে। তাই একটি পাত্রে ময়দা নিতে হবে আর ওতে দিতে হবে সামান্য খাবার সোডা আর পরিমাণ মতো লবণ। ময়দার সাথে লবণ আর সোডা ভালোভাবে মিশিয়ে নিয়ে দিতে হবে ২ টেবিল চামচ তেল। তেল আর ময়দা ভালোকরে মিশিয়ে নিতে হবে। এরপর অল্প অল্প করে পানি দিয়ে ময়দা মাখতে হবে। মনে রাখবেন সিঙ্গারা বানাতে হলে ময়দা মাখাটা যেন পতলা না হয়ে যায়। একটু শক্ত রাখতে হবে। তাই সবসময় অল্প অল্প করে পানি নেবেন। ময়দা ভালোভাবে মাখা হয়ে গেলে ১২/১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

এরপর বানাতে হবে সিঙ্গারার পুর। কড়াই গরম করে ১ চামচ তেল দিতে হবে। তেল গরম হলে দিতে হবে গোটা মৌরি। মৌরি ভাজা হয়ে গেলে এর সঙ্গে দিতে হবে কুঁচানো পেঁয়াজ। পেঁয়াজটাও সামান্য ভেজে নিতে হবে। পেঁয়াজ যখন হাফ ভাজা ভাজা হয়ে যাবে তখন দিতে হবে আদা রশুন ছেঁচা। পেঁয়াজের সাথে আদা রশুন সামান্য নেড়েচেড়ে নিয়ে দিতে হবে সেদ্ধ আলু। আলুগুলো খুঁন্তি দিয়ে ভেঙ্গে নিতে হবে, তবে পুরপুরি ম্যাশ করার দরকার নেই। ছোট টুকরো টুকরো করে নিতে হবে। এখানে আমি সেদ্ধ আলু ব্যাবহার করেছি। আপনারা চাইলে ছোট ছোট করে আলু কেটে এটা বানাতে পারেন। সেক্ষেত্রে পুর বানানোর সময় সামান্য পানি ব্যাবহার করতে হবে। না হলে আলু সেদ্ধ হবে না। এরপর কড়াই দিতে হবে পরিমাণ মতো লবণ, গরম মশলা গুঁড়ো, রোস্টেড জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ভাজা বাদাম, আমি বাদাম কড়াই সামান্য তেল দিয়ে ভালোভাবে ভেজে নিয়ে খোসা ফেলে দিয়ে ২ ভাগ করে নিয়েছি। আর দিতে হবে ভাজা লঙ্কা, আমি এখানে ৪টি শুকনো লঙ্কা ব্যাবহার করেছি আপনারা চাইলে বেশি বা কম দিতে পারেন। সব উপকরণ ভালোভাবে ভেজে নিতে হবে।

সবশেষে দিতে হবে ধনেপাতা। এক দুবার নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। তৈরি সিঙ্গারার পুর। ওভেন থেকে নিমিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর মাখানো ময়দা থেকে ২টি লেচি কাটতে হবে। ২টি লেচি থেকে ৪টা সিঙ্গারা বানানো হবে। এরপর সামান্য ময়দা দিয়ে ১ টা লেচি থেকে ১ টা বড়ো রুটি বেলে নিতে হবে। তবে সিঙ্গারা বানানোর ক্ষেত্রে রুটিটা একটু লম্বা করে বেলতে হবে। লম্বা রুটি টাকে একটা ছুরি দিয়ে মাঝামাঝি দু’ভাগ করে নিতে হবে। দু‘ভাগের একটি ভাগ নিয়ে সিঙ্গারা বানানোর জন্য যে ধারটা ছুরি দিয়ে কাটা হয়েছে ঐ ধারে সামান্য পানি বুলিয়ে দিতে হবে। এরপর দুই পাট করে নিতে হবে আর হাত দিয়ে ধার ভালোভাবে চেপে দিতে হবে। এমনভাবে চাপতে হবে যেনো ভাজার সময় খুলে না যায়।

একটা খিলি তৈরি হবে। খিলিটা বাঁহাতে নিয়ে তাতে পুর দিতে হবে। যে দিকটা বড়ো ঐ দিকে একটা ভাঁজ দিতে হবে ছোট দিকটার সমান করে। আর ছোট দিকে সামান্য পানি বুলিয়ে দিতে হবে। পানি বোলানোর পর ভাঁজ করা বড়ো দিকটা টেনে নিয়ে এসে ছোটো দিকের সাথে মিশিয়ে নিয়ে হাত দিয়ে ভালোভাবে চেপে দিতে হবে। এইভাবে সব সিঙ্গারা বানিয়ে নিতে হবে।

সিঙ্গারা বেশি তেল দিয়ে ভাজার জন্য কড়াই গরম করে তেল দিতে হবে। তেল গরম হলে এক এক করে কাঁচা সিঙ্গারা দিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে সিঙ্গারা বানানোর সময় অবশ্যই আঁচ কমিয়ে দিয়ে ভাজতে হবে। খুব গরম তেলে ভাজলে বাইরেটা লাল হয়ে যাবে মচমচে ভাবটা আসবেনা বা ভেতরটা ভালোভাবে হবে না। সিঙ্গারাগুলো লালচে করে ভাজতে হবে তাই তাই মাঝে মাঝে এপিঠ-ওপিঠ উল্টে দিতে হবে। সিঙ্গারা ভাজতে একটু বেশি সময় লাগে। সিঙ্গারা ভাজা হলে ভালোভাবে তেল ঝড়িয়ে তুলে নিতে হবে। তৈরি হলো সিঙ্গারা।

দেরি না করে গরম গরম পরিবেশন করুন। 

( প্রিয় পাঠক আপনিও নিজের মজাদার খাবারের রেসিপি পাঠিয়ে দিন আমাদের ঠিকানায়। আমরা প্রচার-প্রকাশ করব। মনে রাখবেন লেখার সাথে একাধিক ছবি পাঠাতে হবে অবশ্যই। আমাদের ই-মেইল নম্বর: [email protected] )  

 

আপন দেশ ডটকম/ সবুজ 
 

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়