Apan Desh | আপন দেশ

টাকের যত্নও জরুরি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২১:৩৩, ২৭ এপ্রিল ২০২৩

আপডেট: ২০:০০, ২৮ এপ্রিল ২০২৩

টাকের যত্নও জরুরি

প্রতীকী ছবিতে রম্য লেখক আহসান হাবীব

টাক অনেকের জন্য অস্বস্তিকর। টাক পড়াকে সৌন্দর্যের ঘাটতিও মনে করেন অনেকে। কেউ কেউ হাসির পাত্রও হয়ে ওঠেন। কিন্তু টাক নিয়ে লজ্জিত হওয়ার কিছুই নেই।

বংশগত কারণ, যত্নের অভাব বা যে কোনও শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়ে যেতেই পারে। তাতে দুঃখিত না হয়ে বরং টাকের যত্ন নিন। মনে রাখবেন, চুলের মতো টাকের যত্ন নেয়াও কিন্তু জরুরি। টাকই হয়ে উঠতে পারে আপনার স্বতন্ত্র ‘স্টাইল স্টেটমেন্ট’।  গরমের মৌসুমে কিন্তু টাকের অতিরিক্ত যত্ন নিতে হয়।

জেনে নেব টাকের যত্ন:

পরিষ্কার রাখুন: টাক পড়ে গেছে বলে ভাববেন না শ্যাম্পু ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। তেল ও ময়লা জমে টাক অমসৃণ দেখায়। টাকের চামড়া উঠে সাদা, খসখসে দেখাতে পারে। তাই নিয়ম করে টাক পরিষ্কার করুন। সাবান বা তরল সাবান ব্যবহার করলে টাক আরও রুক্ষ দেখায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন।

ময়শ্চারাইজার ব্যবহার: গোটা শরীরের ও ত্বকের আর্দ্রতা বজায় রাখা যেমন জরুরি, টাকের আর্দ্রতা বজায় রাখাও প্রয়োজন। তাই প্রচুর পানি খান। ঘুমোনোর সময়ে হালকা ময়শ্চারাইজার লাগিয়ে নিলেও টাকের স্বাস্থ্য ভাল থাকবে। রোদে বেরোনোর আগে শরীরের অন্যান্য অংশের পাশাপাশি টাকেও সানস্ক্রিন লাগান।

মালিশ করুন: চুল থাকলেই কেবল তেল মালিশ করা দরকার, এই ধারণা ভুল। টাক থাকলেও তেলের ব্যবহার করতে হবে। আঙুল দিয়ে মাথায় হালকা চাপ দিতে দিতে সারা মাথায় মালিশ করুন। কপাল থেকে শুরু করে ব্রহ্মতালুতে পৌঁছন, সেখান থেকে আস্তে আস্তে ঘাড়ের কাছে নেমে আসুন। আরাম তো পাবেনই, সঙ্গে রক্তসঞ্চালন ভাল হয়ে টাকের ঔজ্জ্বল্যও বাড়বে।

আপন দেশ/এবি

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়