Apan Desh | আপন দেশ

কেমিক্যাল ছাড়াই আম পাকানোর সহজ উপায়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৬, ৯ মে ২০২৩

আপডেট: ১৪:৪১, ৯ মে ২০২৩

কেমিক্যাল ছাড়াই আম পাকানোর সহজ উপায়

ছবি: সংগৃহীত

অসহ্য, অশান্তি, অস্বস্তি, অতিষ্ট কতো নেতিবাচক শব্দ ব্যবহৃত হয় গরম বা তাপদাহকে নিয়ে। কিন্তু এই গরমের জন্যও অপেক্ষা করা হয়। এই মৌসুমে সকলেই আমের স্বাদ নিতে চান। বাজারে যে আম পাওয়া যায় তা পাকাতে প্রচুর কেমিক্যাল ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে কেমিক্যালযুক্ত আম খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

বৈরী প্রকৃতিতে গরমকে তো সহ্য করতেই হবে। তাই গরমকে আম পাকাতে কাজে লাগিয়ে উসুলটাও করা যায়। বিষয়টা কঠিন না।

আপনার কী ধারণা রয়েছে কীভাবে এই সহজ কাজ করে নেয়া যায়? আসুন জেনে নিই সহজ রান্নাঘরের টিপস৷ 

চাল : আম পাকাতে চাল ব্যবহার করুন। চাল খুব কার্যকরী। চালের কৌটায় একেবারে তলার দিকে আমটি রাখতে হবে। তারপর ওই আম চার থেকে পাঁচ দিন একবারও হাত দেবেন না৷ পাশাপাশি চালের কৌটাটিও বন্ধ করে রাখুন। পাঁচদিন বাদে কৌটা খুলে দেখবেন আম একেবারে পেকে রসালো হয়ে আছে৷

কাগজ :  কাঁচা আম পাকাতে কাগজের সাহায্যও নিতে পারেন। এ জন্য তিন থেকে চারটি কাগজ নিয়ে তাতে আম ভালোভাবে মুড়ে নিন। তারপর ঘরের কোনও একটি একটি অন্ধকার জায়গায় কাগজে মোড়ানো আমটি রেখে দিন। চার-পাঁচ দিনের মধ্যে আম পুরোপুরি পেকে যাবে।

খড় : আম পাকাতে খড়ের সাহায্যও নিতে পারেন। এই জন্য, একটি প্লাস্টিকের বাক্সে শুকনো ঘাস ও খড় দিয়ে ভর্তি করুন। তারপর এই খড়ের নিচের দিকে আম ঢুকিয়ে রেখে দিন। এখন এই বাক্সটি একটি কোণে বা অন্ধকার জায়গায় রাখুন। দুই-তিন দিন পর আমগুলো ভালোভাবে পেকে যাবে।

সুতি কাপড় : সুতি কাপড়ও ব্যবহার করা যেতে পারে আম পাকাতে। এ জন্য আম একটি কাপড়ে মুড়িয়ে একটি পাত্রের মধ্যে ঢুকিয়ে ওপর থেকে ঢেকে রাখুন। তিন-চার দিনে কাঁচা আম ভালোভাবে পাকবে।

আপন দেশ/এবি/সূত্র: নিউজ এইটিন

শেয়ার করুনঃ

জনপ্রিয়