Apan Desh | আপন দেশ

আজ বিশ্ব পরিবার দিবস, ভালোবাসুন পরিবারকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫০, ১৫ মে ২০২৩

আজ বিশ্ব পরিবার দিবস, ভালোবাসুন পরিবারকে

ফাইল ছবি

সোমবার ১৫ মে বিশ্ব পরিবার দিবস। পরিবারের প্রতি দায়িত্ববোধ কেমন হওয়া উচিত, পারিবারিক বন্ধন ও পরিবারের গুরুত্ব সম্পর্কে ধারণা এবং বাস্তবিক অর্থে পরিবারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

১৯৯৩ সালের ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের এক সিদ্ধান্ত অনুযায়ী ১৫ মে বিশ্ব পরিবার দিবস হিসেবে ঘোষিত হয়। জাতিসংঘ ১৯৯৪ সালকে বিশ্ব পরিবার বর্ষ ঘোষণা করেছিল। ১৯৯৬ সাল থেকেই দিবসটি পালিত হয়ে আসছে।

সবাই কোনো না কোনো একটি পরিবারের অংশ। যেখানে একজন আরেকজনের সঙ্গে ভালোবাসা আর আত্মার বন্ধনে বাধা। আর্থ-সামাজিক বাস্তবতায় যৌথ পরিবার প্রথা ভেঙে গেছে। এখন একক পরিবার হলেও, শিশুর বেড়ে উঠা, জীবন ও মূল্যবোধ তৈরি করে দেয় এই পরিবারই।

একটি যৌথ পরিবারে আনন্দ-দুঃখ, মান-অভিমান যেমন থাকে, তেমনি থাকে নির্ভরতা। একজনের সঙ্গে অন্যজনের শেয়ারিং-কেয়ারিং আর ভালোবাসার বন্ধন।

পরিবারের শিক্ষাই সমাজের ভীত গঠনে মূল ভূমিকা রাখে। কারণ সঠিক মানবিক গুণাবলি নিয়ে বেড়ে উঠা পরিবারের এই মানুষগুলোই সমাজের বিভিন্ন অঙ্গনে অবদান রাখে।

পরিবারের মাতৃশিক্ষা সমাজ রাষ্ট্রকে সমৃদ্ধ করে। বরাবরই ‘এক’ হয়ে বসবাস করা শক্ত বার্তা দেয় সমাজকে। সময়ের সঙ্গে একান্নবর্তী ভেঙে নিউক্লিয়ার পরিবার হচ্ছে। তারপরও পরিবারের একতা শিশুদের মাঝে শুভ বার্তা ছড়ায়। পরিবার সমাজের প্রাচীন প্রতিষ্ঠান যেখানে মানুষ আত্মিক আশ্রয় খুঁজে পায়।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী প্রতিবছর আন্তর্জাতিক পরিবার দিবস পালনের উদ্দেশ্য এবং বিশ্ব শান্তি ও সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে পরিবারের গুরুত্ব তুলে ধরতে সভা-সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যালি জাতীয় নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। একইভাবে এ বছর নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আপন দেশ/আরএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়