Apan Desh | আপন দেশ

দীর্ঘসময় বসে কাজ করলে বাড়ে মৃত্যুর ঝুঁকি!

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৭, ২৭ মে ২০২৩

আপডেট: ১৩:৩৮, ২৭ মে ২০২৩

দীর্ঘসময় বসে কাজ করলে বাড়ে মৃত্যুর ঝুঁকি!

ফাইল ছবি

একটা প্রবাদ আছে, কাজ যার ভাত তার! পৃথিবীতে কোন মানুষই কাজ ছাড়া থাকতে পারে না। কাজ যেমন মানুষকে বাঁচিয়ে, সুস্থ রাখে আবার অসুস্থ্যও করে তোলে। আমরা অনেকেই ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করি। এ ধরণের একটানা বসে কাজ করলে নিজের অজান্তেই মৃত্যুর দিকে এগিয়ে যাই। 

টানা ৯ ঘণ্টার বেশি বসে কাজ করলে অসময়ে মৃত্যু হতে পারে। সম্প্রতি এক গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক তথ্যে বলা হয়েছে, দিনে সাড়ে ৯ ঘণ্টা বা তার বেশি বসে থাকলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। তবে ঘুমের সময়কে এর মধ্যে ধরা হয়নি।

দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে, ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হাল্কা শারীরিক কসরত ও ৭৫ মিনিট বেশ খাটনি করতে হবে।

সারা বিশ্বে প্রতি বছর যত মানুষের মৃত্যু হয়, তার ৪ শতাংশ মৃত্যু হয় দীর্ঘক্ষণ বসে থাকার কারণে। সংখ্যাটা ৪ লাখ ৩৩ হাজার। একটানা বসে থাকলে শরীরের নয়টি অঙ্গ- মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, খুব কম বিরতিতে একভাবে বসে কাজ করলে বা টিভি দেখলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি ৯০ শতাংশ বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে সারাদিন বসে যাদের কাজ করতে হয়, তাদের অন্তত প্রতি আধ ঘণ্টা পর একবার বিরতি নেওয়া উচিত। সেক্ষেত্রে কিছুক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়াতে পারেন। যাদের ঘাড়, পিঠে ব্যথা হয় তাদের প্রতি আধাঘণ্টা পর পর ফ্রি হ্যান্ড ব্যায়াম করা দরকার।

আপন দেশ/জেডআই

শেয়ার করুনঃ

জনপ্রিয়