Apan Desh | আপন দেশ

বয়সহীন ত্বকের জন্য কোলাজেনযুক্ত ৫ খাবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৪, ২৮ মে ২০২৩

বয়সহীন ত্বকের জন্য কোলাজেনযুক্ত ৫ খাবার

ফাইল ছবি

সুন্দর ত্বক, সুন্দর মন, সুস্থ শরীর কে না চায়! তাই সুন্দর ত্বক পেতে হলে আপনাকে খেতে শরীরের প্রয়োজনীয় খাদ্য। তেমনই কোলাজেন জাতীয় খাবার মানবশরীরে সৃষ্ট প্রাকৃতিক প্রোটিন যা হাড়, পেশি, অস্থিসন্ধি, চুল, নখ ও ত্বকের গঠনে বিশেষ ভূমিকা রাখে। বয়স বাড়ার সাথে সাথে শরীরে থাকা কোলাজেন আস্তে আস্তে ক্ষয় হতে থাকে। নতুন করে তা উৎপন্ন হওয়াও কঠিন। ত্বকের তারুণ্য ধরে রাখতে কোলাজেনের কোনো বিকল্প নেই।তাই হিন্দুস্তান টাইমসের খবরে জানিয়েছে দৈনন্দিন খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যা প্রাকৃতিকভাবে কোলাজেন গঠনে সহায়তা করে।

যেসব খাবারে কোলাজেন পাওয়া যায়-

ভিটামিন-সি যুক্ত খাবার : সাইট্রাস জাতীয় খাবার যেমন- লেবু, কমলা, মাল্টা, কিউই তে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এতে রয়েছে কোলাজেন সিনথেসিস যা কোলাজেন উৎপন্ন করতে এবং সুস্থ ত্বক তৈরি করতে সহায়তা করে।

বেরি :  সব ধরনের বেরি যেমন- স্ট্রবেরিস, ব্লুবেরি, রাসবেরি, আঙ্গুর, কালো আঙ্গুরের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিশেষ করে ভিটামিন সি রয়েছে। এসব উপাদান শরীরে কোলাজেন তৈরিতে ভূমিকা রাখে। সব ধরনের বেরি স্বাস্থ্যকর ডায়েটের জন্যও উপকারী।

সামুদ্রিক মাছ :  সামুদ্রিক খাবার যেমন- টুনা, রূপচাঁদা, স্যামন,  চিংড়ি ইত্যাদিতে থাকা ওমেগা-থ্রি ফ্যাটি এসিড কোলাজেন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পাতাযুক্ত সবুজ শাকসবজি : পাতাযুক্ত সবুজ শাকসবজি যেমন- পালং শাক, পাতাকপিতে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এতে থাকা ভিটামিন এ ত্বকের টিস্যু গঠনে ভূমিকা রাখে।

হাড়ের ঝোল: বিভিন্ন ধরনের পশুর হাড় অল্প সিদ্ধ করে যে ঝোল তৈরি করা হয় সেটাকে ব্রোথ বলে। কোলাজেনের ভালো উৎস এটি। নিয়মিত হাড়ের ঝোলের খাওয়া কোলাজেন উৎপাদন বাড়াতে এবং ত্বকের তারুণ্যতা ধরে রাখতে সহায়তা করে।

আপন দেশ/জেডআই

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ