Apan Desh | আপন দেশ

অতিরিক্ত কর্মব্যস্ততায় বাড়ছে বন্ধাত্ব

প্রকাশিত: ১৭:২৩, ৩ জুন ২০২৩

আপডেট: ১৭:৩০, ৩ জুন ২০২৩

অতিরিক্ত কর্মব্যস্ততায় বাড়ছে বন্ধাত্ব

প্রতীকী ছবি

বর্তমানে অতিরিক্ত কর্মব্যস্ততাই কোচ্ছে প্রজনন আপনার ক্ষমতা! তাই বন্ধ্যাত্ব এড়াতে এখন থেকেই সাবধান হন। অল্প বয়সেই প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলছে নারী ও পুরুষ উভয়েই! যার কারণে ভেঙ্গে যাচ্ছে হাজারও স্বপ্ন দিয়ে সাজানো সোনার সংসার। মানসিকভাবে ভেঙ্গে পড়ছে অনেকই।  

এই কর্মব্যস্ততার যুগ মানুষের শরীর উপর অত্যন্ত প্রভাব ফেলছে। আজকাল মানুষ এতটাই ব্যস্ত হয়ে পড়েছে যে নিজের শরীরের ঠিকমতো যত্ন নিতে পারছে না যার ফলে অল্প বয়সেই প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলছে নারী ও পুরুষ উভয়েই।
তবে প্রশ্ন উঠছে প্রজনন ক্ষমতা দুর্বল হওয়ার কারণ কী ? এবং কীভাবে প্রজনন ক্ষমতা উন্নত করা যায়।

তাই আসুন বিশেষজ্ঞের কাছ থেকে এই সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে নেওয়া যাক। ডাঃ রম্য মিশ্র, সিনিয়র কনসালট্যান্ট, অ্যাপোলো ফার্টিলিটি, লাজপত নগর, নিউ দিল্লির মতে,

১) রোজকার এই দৌড়ঝাঁপ পুরুষ ও মহিলাদের প্রজননকে অত্যন্ত প্রভাবিত করেছে। খারাপ জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসসহ অনেক অভ্যাস মানুষের প্রজনন ক্ষমতা হ্রাস করছে।

২) বেশিরভাগ মানুষের  দৈনন্দিন রুটিন  শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পাশাপাশি প্রজনন স্বাস্থ্যেরও মারাত্মক ক্ষতি করছে।

৩) প্রজনন সম্পর্কে মানুষকে সতর্ক হতে হবে, অন্যথায় পিতামাতা হওয়ার স্বপ্ন পূরণ করা মুশকিল হতে পারে। এ জন্য সময়ে সময়ে চেকআপ করাও খুব জরুরি, যাতে কোনো সমস্যা না হয়।

৪) আমাদের জীবনধারা প্রজনন স্বাস্থ্য এবং উর্বরতার উপর গভীর প্রভাব ফেলছে। অস্বাস্থ্যকর জীবনধারা মানুষের প্রজনন ক্ষমতাকে দ্রুত দুর্বল করে দিচ্ছে।

৫) খারাপ খাদ্যাভ্যাসও প্রজনন ক্ষমতার শত্রু। জাঙ্ক ফুড এবং পুষ্টির ঘাটতিযুক্ত খাবার খেলেও প্রজননে প্রভাব পড়তে পারে ।

৬) অতিরিক্ত মানসিক চাপও আমাদের প্রজনন ক্ষমতাকে নষ্ট করে দিতে পারে। অতিরিক্ত চাপ গ্রহণ প্রজনন স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব ফেলে।

৭) এক জায়গায় বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করলেও প্রজনন ক্ষমতা কমতে শুরু করে। শারীরিক কার্যকলাপ ছাড়া দৈনন্দিন রুটিন উর্বরতার জন্য বিপজ্জনক হতে পারে।

৮) ধূমপান এবং অ্যালকোহল গ্রহণের কারণেও উর্বরতা প্রভাবিত হয়। অ্যালকোহলযুক্ত পানীয় প্রজনন স্বাস্থ্যের জন্য মারাত্মক হতে পারে।
ডাঃ রম্য মিশ্র বলেছেন যে উর্বরতা বাড়াতে মানুষের স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা উচিত।

৯) প্রতিদিন ব্যায়াম করতে হবে এবং পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে।

১০) মানসিক চাপ প্রজনন ক্ষমতায় অত্যন্ত প্রভাব ফেলে। সন্তানের জন্ম দিতে মানষিক চাপ কমানোর সমস্ত পদ্ধতি অবলম্বন করতে হবে।

১১) প্রজননের ক্ষমতা বাড়াতে স্বাস্থ্যকর জীবনধারা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি ক্ষতিকর অভ্যাস ত্যাগ করতে হবে। এরপরও যদি কোনও ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হতে পারে।

আপন দেশ/জেডআই

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ