Apan Desh | আপন দেশ

এতো সমস্যার ভেতর জীবন দীর্ঘ চাই কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১৪, ৫ অক্টোবর ২০২২

আপডেট: ১৮:১৫, ৫ অক্টোবর ২০২২

এতো সমস্যার ভেতর জীবন দীর্ঘ চাই কীভাবে?

ছবি: সংগৃহীত

বার্ধক্যজনিত নানা রোগে কাবু কবি হেলাল হাফিজ। প্রায় ১৩ দিন ধরে হাসপাতালে। জটিল সব রোগের সঙ্গে লড়াই করে ক্লান্ত তিনি। ভর করেছে হতাশা। সময় হাসপাতালের বিছানায় কাটছে।

নিজের ৭৫তম জন্মদিন ও  শারীরিক অবস্থা নিয়ে কথা বলেছেন গণমাধ্যমের সঙ্গে।  প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, মাঝে মাঝে খুব ক্লান্ত লাগে। শারীরিক- মানসিক নানান জটিলতার সঙ্গে নিঃসঙ্গতা তো আছেই। এখন মনে হয়, এই জীবন দীর্ঘ হোক তা আর চাই না।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে গ্লুকোমায় আক্রান্ত। পাশাপাশি কিডনি, ডায়াবেটিস ও স্নায়ু জটিলতার মতো নানা শারীরিক সমস্যায় ভুগছি। এতো সমস্যার ভেতর জীবন দীর্ঘ কীভাবে চাই?   

খোঁজ নিয়ে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে বর্তমানে ভর্তি রয়েছেন কবি হেলাল হাফিজ। তার এক সপ্তাহ আগেই রাজধানীর বারডেম হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ফিরেছিলেন শাহবাগের একটি হোটেলে। গত কয়েক বছর ধরে এখানেই থাকছেন তিনি।

আগামী ৭ অক্টোবর শুক্রবার বিকাল ৫টায়, বিশ্বসাহিত্য কেন্দ্রের ৫ম তলায় কবির জন্মদিনে শুভাকাক্সক্ষী ও কবিতা প্রেমীরা আয়োজন করেছে আনন্দ সন্ধ্যার। জন্মদিন উপলক্ষে প্রকাশিত হেলাল হাফিজের কবিতা নিয়ে প্রবন্ধের বই 'ফুল ও ফুলকী'র মোড়ক উন্মোচন হবে। বইটি লিখেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী।  

বাংলা ভাষার জনপ্রিয় এই কবি ১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। ১৯৮৬ সালে তার প্রথম কবিতার বই 'যে জলে আগুন জ্বলে' প্রকাশিত হয়। কবিতার জন্য ২০১৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

 

আপন দেশ ডটকম/কেএস

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়