Apan Desh | আপন দেশ

তুলি শিল্প রক্ষায় প্রনোদনা চায় শিল্পীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪০, ৭ অক্টোবর ২০২২

আপডেট: ১৬:৪৩, ৭ অক্টোবর ২০২২

তুলি শিল্প রক্ষায় প্রনোদনা চায় শিল্পীরা

ছবি: আপন দেশ ডটকম

তুলি শিল্পীরা ক্ষতিগ্রস্ত। ডিজিটালাইজেশনের কারনে। তাই পেশাগত অনিশ্চয়তা থেকে রক্ষার জন্য শিল্পীরা সরকারি প্রণোদনা সহায়তার দাবি জানিয়েছেন। 

যথাযথ সরকারি প্রণোদনা, পৃষ্ঠপোষকতা ও দিক নির্দেশনা না পেলে অচিরেই দেশ থেকে ঐতিহ্যবাহী তুলি শিল্প বিলুপ্ত হতে পারে বলে আশংকা করছেন তুলিশিল্পীরা। 

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীয় ঢাকায জাতীয় শিল্পকলা একাডেমীতে তুলি শিল্পীদের সংগঠন বাংলাদেশ কমার্শিয়াল আর্টিস্ট এসোসিয়েশনের (বিসিএ) নব-নির্বাচিত কার্যকরী কমিটির পরিচিতি, স্মরণিকা প্রকাশ ও গুণিজন সংবর্ধনা অনুষ্ঠানে তারা এ দাবি জানান। 

সংগঠনের নেতৃবৃন্দ বলেন এক সময় দেয়ালে রাজনৈতিক শ্লোগান লেখা, ব্যানার, ফেস্টুন, সাইনবোর্ডে সুন্দর হাতের লেখার জন্য তুলি শিল্পীদের বিকল্প ছিলনা। কিন্তু ডিজিটালাইজেশনের কারনে এখন তাদের তেমন কোনো কদর নেই। এমনকি তাদের পেশার অস্তিত্বও ও জীবন জীবিকা  হুমকির মুখে। 

তারা বলেন সরকার বিভিন্নখাতে প্রণোদনা দিলেও তুলি শিল্প খাতে আজ পর্যন্ত কোনো প্রণোদনা দেয়নি। আমাদের মেধা ও শ্রমেরও কোনো মূল্যায়ন করা হচ্ছে না। ঐহিহ্যবাহী এই পেশা টিকিয়ে রাখার জন্য কোনো কোনো পৃষ্ঠপোষকতা ও পরিকল্পনা নেয়া হচ্ছেনা। ফলে তুলি শিল্প পেশার সাথে জড়িত প্রায় এক লাখ শিল্পীসহ তাদের পরিবারের প্রায় তিন লাখ সদস্যের জীবন আজ অনিশ্চয়তার পথে।
নেতৃবৃন্দ পেশাগত ও জীবন মানের উন্নয়নে সরকারি প্রণোদনা প্রদানসহ বিভিন্ন দাবিতে সকল তুলি শিল্পীকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান।     

বিশিষ্ট ব্যবসায়ী ও বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণের ত্রান ও সমাজকল্যান সম্পাদক শেখ মোঃ আজহার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তার বক্তব্যে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তুলি শিল্পীদের ভূমিকার ব্যাপক প্রসংশা করেন।
এ পেশার উন্নয়নে বর্তমান সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

বিসিএ'র সভাপতি মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাস্কর রাসা, ইমেজেস্ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসাদুজমান, সমাজসেবা কর্মকর্তা মোস্তাফা মাহমুদ সরোয়ার, ডিজিটাল সাইন ভ্যালী লিমিটেডের একেএম আহম্মদ উল্লাহ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিসিএ সহসভাপতি কামাল হোসেন ও সাধারন সম্পাদক হেলাল মাসুম। 
সভাশেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

আপন দেশ ডটকম/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়