Apan Desh | আপন দেশ

চোখ হারালেন সালমান রুশদি, এক হাতও অকেজো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ২৪ অক্টোবর ২০২২

চোখ হারালেন সালমান রুশদি, এক হাতও অকেজো

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে একটি অনুষ্ঠানে গত ১২ আগস্ট সকালে বিতর্কিত ব্রিটিশ লেখক সালমান রুশদির ওপর ছুরি হামলা চালায় এক যুবক।

এতে প্রাণে রক্ষা পেলেও একটি চোখ হারাতে হয়েছে সালমান রুশদিকে। তার এক এজেন্ট গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

চোখের পাশাপাশি একটি হাতও অকেজো হয়ে গেছে হাদি মাতার নামে ওই যুবকের হামলায়।

নিউইয়র্কের বাফেলো শহরের কাছেই চৌতাওকুয়া ইনস্টিটিউশনে একটি অনুষ্ঠানে হামলার শিকার হন ৭৫ বছর বয়সি এ লেখক।

অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে মঞ্চে ওঠার সঙ্গে সঙ্গে তার ওপর হামলা চালানো হয়। তাকে কিল-ঘুষির পাশাপাশি তাকে ১৫টি ছুরিকাঘাত করে ওই হামলাকারী।

সালমান রুশদি নানা কারণে আলোচিত ও সমালোচিত। তার বিরুদ্ধে লেখায় ইসলাম ও মুসলিমদের নিন্দা ও নবী হজরত মুহাম্মদ (সা.)-এর বিরুদ্ধে কুৎসা রটনার অভিযোগ রয়েছে। তার লেখা নিয়ে নানা সময়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে মুসলিম বিশ্ব।

৪০ বছরের লেখক জীবনের শেষ ভাগটি সালমান রুশদি নিরাপত্তার কারণে এক ধরনের আত্মগোপনেই কাটাচ্ছেন। তবে এতে তার লেখালেখি থেমে থাকেনি এবং তিনি পাশ্চাত্যের পৃষ্ঠপোষকতা থেকেও বঞ্চিত হননি। ২০০৭ সালে তিনি ব্রিটিশ সরকারের 'নাইটহুড' উপাধিও লাভ করেন।

লেখক হিসেবে সালমান রুশদি প্রথম আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেন 'মিডনাইটস চিলড্রেন' উপন্যাসের জন্য। ১৯৮১ সালে তিনি এজন্য 'ম্যান বুকার পুরস্কার' লাভ করেন।

কিন্তু ১৯৮৮ সালে প্রকাশিত পরবর্তী উপন্যাস 'দ্য স্যাটানিক ভার্সেস'-এর জন্য তিনি বিশ্ব মুসলিমের প্রতিবাদ ও নিন্দার সম্মুখীন হন।

তারপর থেকে নিরাপত্তার কারণে লোকচক্ষুর আড়ালে ও প্রহরীবেষ্টিত জীবনযাপন করছেন সালমান রুশদি। এ যাবৎ তিনি ১৩টি উপন্যাসসহ অনেক ছোটগল্প ও নন-ফিকশন গ্রন্থ রচনা করেছেন।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়